ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

মুশফিক-শান্তের বিদায়ে চাপে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪, ৭ আগস্ট ২০২২ | আপডেট: ১৫:৪২, ৭ আগস্ট ২০২২

নাজমুল হোসাইন শান্ত

নাজমুল হোসাইন শান্ত

পরাজয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করা টাইগারদের জন‍্য বড় ধাক্কা হয়ে এসেছে ইনজুরি সমস্যা। এ অবস্থায় একাদশে তিন পরিবর্তন নিয়ে ব্যাটিং করছে বাংলাদেশ দল। শুরুটা দুর্দান্ত করলেও ১৪৮ রানে ৪ উইকেট হারিয়ে এখন চাপে তামিমের দল।

সিরিজ বাঁচাতে আগে ব্যাট করতে নেমে এদিন এনামুল হক বিজয়কে নিয়ে রীতিমত দুর্দান্ত সূচনা করেন অধিনায়ক তামিম ইকবাল। চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে ইনিংসের ১০ম ওভারেই ব্যক্তিগত ফিফটি পূরণ করেন তিনি। ১০টি চার ও এক ছক্কায় ৪৩ বলেই ৫৫তম ফিফটি পূরণ করেন দেশ সেরা ওপেনার। 

তবে এরপরেই ঘটে হঠাৎ ছন্দপতন! যাতে ৭১-০ থেকে ৭৭-২ হয়ে যায় বাংলাদেশের স্কোর। ফিফটি পূরণ করা তামিম পরের বলে চিভাঙ্গাকে পুল শটে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপ মিডঅনে ধরা পড়েন কাইটানোর হাতে। ফেরার আগে ৪৫ বলে ঠিক ৫০ রান আসে তার ব্যাট থেকে।

চিভাঙ্গার পরের ওভারেই ফিরতে হয় তামিমের সঙ্গী বিজয়কেও। ক্রিজে আসা শান্ত স্ট্রেইট ড্রাইভ খেললে বল চিভাঙ্গার হাত ছুঁয়ে আঘাত হানে স্ট্যাম্পে। যার ফলে আউট হয়ে যান ননস্ট্রাইক এন্ডে ক্রিজ থেকে হালকা বেরিয়ে থাকা বিজয়। ২৫ বল থেকে তিন চারে ২০ রান করেন এই ওপেনার।

এরপর শান্ত-মুশফিক মিলে আরেকটি পঞ্চাশোর্ধ জুটি গড়েন দলের জন্য। তবে ৬৪ বলে গড়া সই ৫০ রানের এই জুটি ভাঙেন ওয়েসলি মাধেভেরে। ২৪তম ওভার করতে আসা এই স্পিনারকে হাঁকাতে গিয়ে তামিমের মতোই ডিপ মিড উইকেটে ক্যাচের শিকার হন মুশি।

এবার ক্যাচটি নেন মুনিয়ঙ্গা। ফেরার আগে মিস্টার ডিপেন্ডেবলের ব্যাট থেকে আসে ৩১ বলে ২৫ রান। যাতে ১২৭ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। মুশি ফিরলে ক্রিজে আসেন বড় ভায়রা মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তাকে নিয়ে জুটি বড় করতে ব্যর্থ হন শান্ত। রিয়াদের সঙ্গে ৩৮ বলে মাত্র ২১ রান যোগ করতেই সাজঘরের পথে হাঁটেন বাঁহাতি এই ব্যাটার।

আগের ১১ ম্যাচে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলা শান্ত এদিন আউট হন ৩৮ করে। তাকে চাকাভার ক্যাচে পরিণত করেন সেই মাধেভেরেই।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩৬ ওভারে টাইগারদের সংগ্রহ ৪ উইকেটে ১৭২ রান। মাহমুদউল্লাহ রিয়াদ ২৩ রানে এবং আফিফ হোসাইন ১১ রানে ক্রিজে আছেন।

এর আগে হারারেতে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচের টসেও হেরে যান টাইগার ক্যাপ্টেন তামিম ইকবাল খান। ফলে আজও আগে ব্যাটিংয়ে নামতে হয় বাংলাদেশ দলকে। এ নিয়ে এবারের জিম্বাবুয়ে সফরে টানা পাঁচ ম্যাচেই টস হারল সফরকারীরা।

এদিন তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। অন্যদিকে, টস জিতে পাঁচ পরিবর্তন নিয়ে বোলিংয়ে নামছে জিম্বাবুয়ে। 

দ্বিতীয় ম্যাচে জিততেই হবে বাংলাদেশ দলকে। সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া ইনজুরি জর্জরিত টাইগার একাদশে তাই এসেছে ৩টি পরিবর্তন। লিটনের পরিবর্তে খেলছেন শান্ত এবং মুস্তাফিজ ও মোসাদ্দেকের বদলি হিসেবে একাদশে ঢুকেছেন তাইজুল ইসলাম ও হাসান মাহমুদ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি