ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

হ্যাটট্রিক শিরোপা জয়ের মিশনে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩২, ২৭ আগস্ট ২০২২ | আপডেট: ২৩:৩৫, ২৭ আগস্ট ২০২২

শুরু হয়ে গেছে ২০২২ এশিয়া কাপ। সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে (২৭ আগস্ট) শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে ১৫তম আসরে শুভসূচনা করেছে আফগানিস্তান। 

তবে ২৮ অগস্ট এবারের আসরের সবচেয়ে আকর্ষণীয় হাইভোল্টেজ ম্যাচ দিয়েই রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া তাদের অভিযান শুরু করবে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। 

এবারের এশিয়া কাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতের চোখ থাকবে শিরোপা জয়ের হ্যাটট্রিকের দিকেই।

ভারত ২০১৬ এবং ২০১৮ সালে এশিয়ান কিং হয়েছে। তাই টানা তৃতীয়বার দলকে চ্যাম্পিয়ন করার কঠিন চ্যালেঞ্জ রোহিত শর্মার। দু'টি কাকতালীয় ঘটনা ভারতের চ্যাম্পিয়ন হওয়ার দাবিকে অবশ্য শক্তিশালী করেছে।

সেই ঘটনা দু'টি কি জানেন? একটা হলো- নিরপেক্ষ ভেন্যু, সংযুক্ত আরব আমিরাত। আর দ্বিতীয়টি হলো- গ্রুপের দলগুলো।

বিস্তারিত জানুন তাহলে-
২০২২ সালের এশিয়া কাপের আয়োজক ছিল শ্রীলঙ্কা। কিন্তু আর্থিক সঙ্কটের মধ্যে থাকা দেশের পরিস্থিতির ক্রমশ অবনতি দেখে শেষ মুহূর্তে এশিয়া কাপের আয়োজন থেকে সরে দাঁড়ায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কার এই সিদ্ধান্তের পর নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতেই সরিয়ে নিয়ে যাওয়া হয় টুর্নামেন্ট। 

প্রসঙ্গত, ২০১৮ এশিয়া কাপও সংযুক্ত আরব আমিরাতে খেলা হয়েছিল। যেবার ভারত ফাইনালে বাংলাদেশকে পরাজিত করে তাদের টানা দ্বিতীয় এবং সামগ্রিকভাবে সপ্তম শিরোপা জিতেছিল।

২০১৮ এশিয়া কাপের গ্রুপ এ-তে ছিল ভারত এবং পাকিস্তানের সঙ্গে হংকং। আর গ্রুপ বি-তে ছিল শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ। এবারও গ্রুপগত সমীকরণ একই। বাছাই পর্বের তিনটি ম্যাচ জিতে ভারত এবং পাকিস্তানের গ্রুপে নিজেদের জায়গা নিশ্চিত করেছে হংকং।

সেবার, গ্রুপ পর্বে হংকং এবং পাকিস্তানের বিপক্ষে সহজ জয়ের মাধ্যমে সুপার ফোরের জন্য যোগ্যতা অর্জন করে ভারত। এই রাউন্ডে, টিম ইন্ডিয়া আবার পাকিস্তানকে ৯ উইকেটে হারিয়ে দেয় এবং বাংলাদেশকে হারিয়েছিল ৭ উইকেটে। তৃতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ড্র করেছিল ভারত। সুপার ফোরে তিনটি ম্যাচের মধ্যে দু'টি জিতে ফাইনালে পৌঁছে যায় টিম ইন্ডিয়া। 

আর ফাইনালে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জয় করে বিরাট কোহলির দল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি