ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

যে ৫ কারণে হারল পাকিস্তান, জিতল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৩৫, ২৯ আগস্ট ২০২২ | আপডেট: ০১:৩৭, ২৯ আগস্ট ২০২২

জয়ের মুহূর্তে হার্দিক পান্ডিয়া

জয়ের মুহূর্তে হার্দিক পান্ডিয়া

দুর্দান্ত এক জয় দিয়ে এশিয়া কাপের অভিযান শুরু করল ভারত। দুই বল বাকি থাকতেই পাঁচ উইকেট পাকিস্তানকে হারিয়ে দিলেন রোহিত শর্মারা। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন হার্দিক পান্ডিয়া। 

তবে যে পাঁচটি পয়েন্টে এগিয়ে থেকে পাকিস্তানকে হারিয়ে দিল ভারত, তা দেখে নিন এক নজরে-

ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিং: 
চোটের কারণে দলে নেই সেরা বোলার জাসপ্রীত বুমরাহ। তাইতো একমাত্র অভিজ্ঞ বোলার হিসেবে চাপ ছিল ভুবনেশ্বর কুমারের ওপরেই। এমনই পরিস্থিতিতে জ্বলে উঠলেন ভুবি। বাবর আজমকে একেবারে চমকে দিয়ে বাউন্সারে আউট করেন তিনি। পাকিস্তান সেই ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি। চার ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট নেন ভারতীয় পেসার।

হার্দিক পান্ডিয়ার দুর্ধর্ষ বোলিং: 
তিনটি দুর্ধর্ষ বাউন্সারে হার্দিক যে তিনটি উইকেট পান, তা পাকিস্তানকে পুরো ধসিয়ে দেয়। সেইসঙ্গে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রী কেন তাকে (পুরো ফিট না থাকায়) নিয়ে আক্ষেপ করেছিলেন- তা আবারও বুঝিয়ে দিলেন। হার্দিকের জন্যই ১২ ওভারে ৮৭ রানে দুই উইকেট থেকে ১৪.৩ ওভারে পাঁচ উইকেটে পাকিস্তানের স্কোর দাঁড়ায় ৯৭ রান। চার ওভারে ২৫ রান দিয়ে তিনটি উইকেট নেন হার্দিক।

পান্ডিয়ার অসাধারণ ব্যাটিং: 
প্রবল চাপের মুখে নেমে ১৭ বলে অপরাজিত ৩৩ রান করে ভারতকে জেতালেন পান্ডিয়া। বিশেষত শেষ ১১ বলে ২০ রান বাকি থাকা অবস্থায় ১৯তম তিনটি চার মেরে ভারতকে জয়ের দোরগোড়ায় নিয়ে আসেন তিনি। আর শেষ ওভারে রবীন্দ্র জাদেজা আউট হওয়ার পর যেভাবে ঠাণ্ডা মাথায় ভারতকে জেতালেন, তাতে এই ম্যাচ জয়ের সবচেয়ে বেশি কৃতিত্বই প্রাপ্য হার্দিকের। 

শেষ তিন ওভারে ৩০ গজের বৃত্তে পাঁচ ফিল্ডার: 
আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, টি-টোয়েন্টিতে স্লো ওভার রেটের কারণে শেষ কয়েকটি ওভারে ৩০ গজের বৃত্তের মধ্যে পাঁচ ফিল্ডারকে রাখতে হবে। পাকিস্তানকে এর ফল ভুগতে হয়। টানটান উত্তেজনার মধ্যে বাউন্ডারিতে একজন ফিল্ডার কম থাকায় বাড়তি সুবিধা পায় ভারত। বিশেষ করে, হার্দিকের শেষ চারটি চারের ক্ষেত্রে সেটা তো বলাই যায়।

অ্যাঙ্কর জাদেজা:
শেষ ওভারে খুব বাজেভাবে আউট হলেও ভারতের এই জয়ের কৃতিত্ব প্রাপ্য জাদেজারও। চাপের মুখে ২৯ বলে ৩৫ রান করে ভারতকে এগিয়ে নেন এই বাঁহাতি। তার দুই ছক্কা এবং দুই চারের কারণেই ম্যাচে খুব একটা পিছিয়ে পড়েনি ভারত।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি