ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বাংলাদেশ দলের নাড়ি নক্ষত্র সব জানি: নবির হুমকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২৯ আগস্ট ২০২২

বেশ কয়েকবারই বাংলাদেশ সফর করেছে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। এছাড়া বিভিন্ন বড় আসরেও লাল সবুজদের মোকাবেলা করেছে আফগারা। সেই সুবাদে সাকিব-মুশফিকদের নাড়ি নক্ষত্র ভালোই জানা আছে নবি-রশিদদের। যা আসন্ন ম্যাচে বেশ কাজে দেবে বলে মনে করেন আফগান অধিনায়ক।

চলমান এশিয়া কাপে মঙ্গলবার আফগানদের দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ বাংলাদেশ। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। 

এর আগে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্বের মিশন শুরু করে দলটি। উদ্বোধনী ম্যাচে দাসুন শানাকা বাহিনীর বিপক্ষে ৮ উইকেটের দাপুটে জয় তুলে নেয় আফগানিস্তান।

নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট হয় না বলে সংযুক্ত আরব আমিরাতে প্রায়ই ম্যাচ খেলতে হয় আফগানিস্তানকে। গত বছর থেকে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামকে তো হোম ভেন্যুই বানিয়ে ফেলেছে আফগানরা। এজন্য মরুর দেশের কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা আছে দলটির। যেটা ম্যাচে খুব কাজে দেয় আফগানিস্তানের জন্য।

সাংবাদিক সম্মেলনে নবি বলেন, ‘আমরা বাংলাদেশে অনেক ক্রিকেট খেলেছি। ওখানকার সবকিছু আমাদের জানা আছে। দলটির বিপক্ষে আমাদের আসন্ন ম্যাচের পিচ (শারজাহ) কেমন হবে, সেটা এখনও জানি না। কখনও ব্যাটিং ট্র্যাক হয়, আবার কখনও স্পিনাররা অনেক সহায়তা পায়। শারজাহতে বাংলাদেশ দলও অনেক ম্যাচ খেলেছে। আমরাও প্রচুর ম্যাচ খেলেছি।’

শ্রীলঙ্কার বিপক্ষে অসাধারণ জয় নিয়ে নবি বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে আমরা অসাধারণ ক্রিকেট খেলেছি। বিষয়টা এমন নয় যে, অঘটনের কারণে এমন হয়েছে। এশিয়া কাপে পরিকল্পনা করে আগাচ্ছি আমরা। এখানে এসে অনেক পরিশ্রম করে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছি। টিম কম্বিনেশনও ভালো ছিল। এখন পরের ম্যাচের জন্য অপেক্ষা করছি। সেখানেও ভালো করতে চাই।’

নবি-রশিদ-ফারুকিদের বিপক্ষে চ্যালেঞ্জে পড়তে হতে পারে সাকিব-মুশফিকদেরও। তবে মেহেদী মিরাজ জানালেন আফগান বোলাদের খেলার উপায়। 

মিরাজ বলেন, মনে দ্বিধা নিয়ে আফগান বোলারদের খেলা যাবে না। তাদেরকে খেলতে হবে খোলা মনে। এই ম্যাচে ব্যাটিংটা গুরুত্বপূর্ণ হবে মনে করেন তিনি।

আফগানদের বোলিং আক্রমণের চ্যালেঞ্জ নিয়ে মিরাজ বলেন, ‘ওদের বোলাররা ভালো। কিন্তু আমরা পরিষ্কার মনে খেলব ওদেরকে। আমি যদি কনফিউজ থাকি তাহলে কখনো সফল হব না। বিশেষ করে আন্তর্জাতিক পর্যায়ে আপনাকে মন পরিষ্কার রাখতে হবে। আর আপনি যেটা করবেন, সেটার ওপর আত্মবিশ্বাস থাকতে হবে।’

মিরাজের মতে, উইকেট যেমনই হোক ম্যাচের ভাগ্য গড়ে দিবে ব্যাটাররাই। এই অলরাউন্ডার বলেছেন, ‘স্পিনিং (উইকেট) হলে আমরা যে সুবিধা পাব, ওরাও সেই সুবিধা পাবে। কারণ ওদেরও স্পিন আক্রমণ ভালো, আমাদেরও আলহামদুলিল্লাহ স্পিন আক্রমণ ভালো। তাই দেখতে হবে কারা ওই উইকেটে ভালো ব্যাটিং করছে। যারা ভালো ব্যাটিং করবে, তাদের পক্ষেই রেজাল্ট হওয়ার চান্স বেশি থাকবে।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি