ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বিশ্বকাপের আগে কী করতে হবে? জানিয়ে দিলেন সাকিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪২, ২ সেপ্টেম্বর ২০২২

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

রুদ্ধশ্বাস ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক হিসাবে ব্যর্থ সাকিব আল হাসান। ঠিক কোথায় সমস্যা, ম্যাচ কেন হারল বাংলাদেশ? কোথায় কোথায় কমতি রয়েছে দলের? বিদায় বেলায় সে সবই জানিয়ে দিলেন অধিনায়ক।

ম্যাচ শেষে সাকিব আল হাসান বলেন, ‘কয়েকটা ওভারের জন্য ম্যাচটা হারলাম। ওদের আট উইকেট পড়ে গিয়েছিল। শেষ দুই ওভারে ২০ রানের বেশি দরকার ছিল। কিন্তু ওরা চার বল বাকি থাকতে ম্যাচ জিতে গেল। এ থেকেই বোঝা যাচ্ছে, ডেথ ওভারে আমরা ভালো বল করতে পারিনি।’

বাংলাদেশের হয়ে শেষ ওভারে বল করতে আসেন শেখ মাহেদি হাসান। নো বলসহ মাত্র দুটি লিগ্যাল ডেলিভারিতেই ৮ রান দিয়ে দেন তিনি। তার আগে দুই ওভার বল করে ২৩ রান দিয়ে একটি উইকেটও নিয়েছিলেন এই স্পিনার। 

শেষ ওভারের এই নো-বলটি বাদ দিয়েও আরও ৬টি ওয়াইড ও ৪টি নো বল করেছে বাংলাদেশের বোলাররা। ম্যাচে টাইগারদের সমাধি রচিত হয়েছে মূলত এখানেই।

এবাদত হোসাইন ৬টি ওয়াইড ও ২টি নো বল এবং শেখ মাহেদীর ২টি নো বলই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে।

মেহেদীর প্রথম নো বলটা ছিল এই ম্যাচের টার্নিং পয়েন্ট। মুশফিক ২ রানে জীবন দিয়েছিলেন কুশল মেন্ডিসকে। পরে আরও ৩ বার জীবন পেয়ে ৬০ রান করেছেন লঙ্কান এই ব্যাটার। ব্যক্তিগত ২৯ রানে মাহেদীর বলে ক্যাচ দেন মেন্ডিস। এবার অবশ্য ক্যাচটি ধরেছিলেন কিপার মুশফিক।

কিন্তু ড্রেসিংরুমে ফিরতে হয়নি কুশলকে। কারণ বলটা ছিল নো বল। এই অফস্পিনার ইনিংসের শেষ ওভারেও নো বল করেছেন। অধিনায়ক সাকিব আল হাসান মানছেন, মাহেদীর প্রথম নো বলটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। একইসঙ্গে স্পিনারদের নো বল করাটা ‘অপরাধ’ বলেও উল্লেখ করেন তিনি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘মাহেদীর প্রথম নো বলটা টার্নিং পয়েন্ট তো হতেই পারে। অনেক সময় পেসাররা ‘নো’ বল করে। কিন্তু স্পিনারদের ‘নো’ বল করাটা অপরাধ। সাধারণত স্পিনাররা কখনও এরকম ‘নো’ বল করে না। যেহেতু একটা চাপের ম্যাচ ছিল, তাই হয়তো হয়ে গেছে। বোঝা গেল, চাপে কতটা ভেঙে পড়ি আমরা। এই জায়গাগুলোতে অবশ্যই উন্নতি করতে হবে।’

পেসারদের ওভার শেষ করিয়ে দিয়ে স্পিনারকে ধরে রাখার কারণও জানিয়েছেন সাকিব। তিনি বলেন, ‘আমরা উইকেট তুলে নিতে চাইছিলাম। পেসাররা ভালো বল করছিল। তাই ওদের দিয়েই আগে বল করিয়েছি। কিছুই করার ছিল না।’

এদিকে, এশিয়া কাপ থেকে ছিটকে গেলেও গত ছয় মাসে দল অনেকটা উন্নতি করেছে বলে জানিয়েছেন অধিনায়ক। সাকিব বলেন, ‘গত ছ’মাসে আমরা খুব একটা ভালো খেলছিলাম না। কিন্তু শেষ দুটো ম্যাচে আমরা লড়াই করেছি। এ থেকেই বোঝা যাচ্ছে, আমাদের উন্নতি হচ্ছে।’

অক্টোবরে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ। সাকিব দলের অধিনায়ক হওয়ার পরে বলেছিলেন, বিশ্বকাপই তার পাখির চোখ। সেখানে ভালো খেলার জন্য এখনও দলের অনেক উন্নতি প্রয়োজন বলে মনে করেন তিনি। 

সাকিব আল হাসান বলেন, ‘বিশ্বকাপ অন্য রকমের চ্যালেঞ্জ। তবে তার জন্য আমাদের অনেক জায়গায় উন্নতি করতে হবে।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি