ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে সিঙ্গাপুরের ডেভিড!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫২, ১ সেপ্টেম্বর ২০২২

টিমোথি হেইস ডেভিড

টিমোথি হেইস ডেভিড

পুরো নাম টিমোথি হেইস ডেভিড। বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দাপিয়ে বেড়ানো সিঙ্গাপুরে জন্মগ্রহণকারী এই ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করেই নিজ মাঠে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এই একটি পরিবর্তন ছাড়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলটিই অপরিবর্তিত রেখেছে অস্ট্রেলিয়া। লেগ স্পিনার মিচেল সোয়েপসনের জায়গায় দলে সুযোগ পেয়েছেন ডেভিড।

বিশ্বকাপের আগে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এই সিরিজে বিশ্বকাপের জন্য ঘোষিত দলটিই খেলাবে অজিরা। এর ফলে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার হয়ে বেশ কিছু ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন সিঙ্গাপুরের হয়ে ১৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ২৬ বছর বয়সী ডেভিড এই হার্ড হিটার ব্যাটার।

সিঙ্গাপুর জাতীয় দলের হয়ে খেলার সুযোগটা কম পাওয়ায় বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলে মারমুখী ব্যাটিংয়ের জন্য প্রশংসিত ডেভিড। আইপিএলেও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ব্যাট হাতে সবচেয়ে বেশি নজর কেড়েছেন তিনি। গত আইপিএল নিলামে ৮ কোটি ২৫ লাখ রূপিতে তাকে দলে নেয় মুম্বাই। 

এছাড়াও পিসিএল, সিপিএল, টি-টোয়েন্টি ব্লাস্ট, বিগ ব্যাশেও খেলেছেন ৬ ফুট ৫ ইঞ্চির দীর্ঘদেহী এই ক্রিকেটার। এখন ইংল্যান্ডের দ্য হান্ড্রেডেও খেলছেন ডেভিড। সংক্ষিপ্ত ভার্সনে খেলার অভিজ্ঞতার কারণেই প্রাদেশিক চুক্তিবদ্ধ  না হওয়া সত্ত্বেও অস্ট্রেলিয়া জাতীয় দলে ডাক পেলেন ডেভিড। বর্তমানে অস্ট্রেলিয়ার ঘরোয়া হোবার্ট হারিকেনসের হয়ে খেলছেন এই ব্যাটার।

ডেভিডকে দলে নেয়ার ব্যাপারে সিএ’র জাতীয় নির্বাচক জর্জ বেইলি বলেন, ‘সে বড় মাপের মারকুটে ব্যাটার। আমাদের ব্যাটিং লাইনআপের গভীরতা বাড়াতে সাহায্য করবে সে। গত কয়েক বছরে যেমন খেলেছে, আমরা তার কাছ থেকে সেটাই চাই।’

ডেভিডের বাবা রড ডেভিডের জন্ম অস্ট্রেলিয়ায়। তবে ১৯৯৭ সালের আইসিসি ট্রফিতে সিঙ্গাপুরের হয়ে খেলেছেন রড। কিন্তু পরবর্তীতে সিঙ্গাপুর ছেড়ে অস্ট্রেলিয়ায় ফিরে যান তিনি। আর ১৯৯৬ সালে সিঙ্গাপুরে জন্ম হয় ডেভিডের। বাবার কারণে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় বেড়ে উঠেন ডেভিড। 

তবে ২০১৮ সাল থেকে সিঙ্গাপুরের হয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলা শুরু করেন ডেভিড। ২০১৯ সালে সিঙ্গাপুর জাতীয় দলে ডাক পান তিনি। অস্ট্রেলিয়া দলের হয়ে খেলার কথা কখনও চিন্তাও করেননি ডেভিড। 

তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ভালো খেলার সুবাদে অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন ডানহাতি এই মারকুটে। পৈত্রিক সূত্রে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব থাকায় অজি দলে সুযোগ পেতে সমস্যা হয়নি তার।

সিঙ্গাপুরের হয়ে ১৪টি টি-টোয়েন্টিতে ৪৬.৫০ গড় ও ১৫৮.৫২ স্ট্রাইক রেটে ৫৫৮ রান করেছেন টিম ডেভিড। তবে অন্যান্য লিগে খেলে এর থেকেও বেশি গড় ও স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন বর্তমান অজি দলের এই সদস্য।

এদিকে, আগামী ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২২ অক্টোবর সিডনিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ধরে রাখার মিশনে নামবে অজিরা।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: 
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, জশ ইংলিস (উইকেটরক্ষক), টিম ডেভিড, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), মার্কাস স্টয়নিস, অ্যাস্টন আগার, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, কেন রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি