ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ব্যবসায়ী থেকে ডেলিভারি ম্যান- সবই আছে হংকং দলে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ২ সেপ্টেম্বর ২০২২

হংকং ক্রিকেট দলের হয়ে টি-টোয়েন্টি এশিয়া কাপে খেলতে আসা ব্যাটার কিঞ্চিত শাহ সাধারণত পারিবারিক হীরার ব্যবসা দেখভাল করে থাকেন। শক্তিশালী ভারতের কাছে হারলেও গ্রুপ পর্বে নিজেদের ওই ম্যাচে এক ছক্কা ও দুই বাউন্ডারিতে ৩০ রান করেন কিঞ্চিত।

বুধবার দুবাইয়ে অনুষ্ঠিত ওই ম্যাচের পরই বান্ধবীকে বিয়ের প্রস্তাব দেয়া হংকং দলের এই সহ-অধিনায়ক একজন পিৎজা ডেলিভারি ম্যানও বটে। 

মূলত দুবাইয়ে চলমান টি-টোয়েন্টি এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টে অংশ নেয়া হংকং দলটির অধিকাংশ ক্রিকেটারই এ রকম ডেলিভারিম্যান ও বিশ্ববিদ্যালয় ছাত্র।

গত জুনে প্রবাসী প্রতিভাবান এইসব ক্রিকেটারদের নিয়ে যাত্রা শুরু করে হংকং ক্রিকেট দলটি। তারপরও বাছাইপর্বের তিনটি ম্যাচেই জিতে তারা পৌঁছে গেছে ছয় জাতির এশিয়া কাপের চূড়ান্ত মঞ্চে। 

বুধবার শীর্ষ র‌্যাংকধারী ভারতের কাছে অবশ্য ৪০ রানে হেরে গেছে বিস্ময় জাগানো হংকং। তবে ভারতের দেয়া ১৯৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করে লড়াকু ইনিংস উপহার দিয়ে ক্রিকেট প্রেমীদের প্রশংসা কুড়িয়েছে দলটি।

আজ (২ সেপ্টেম্বর) রাতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই হয়তো টুর্ণামেন্টে হংকংয়ের জন্য শেষ ম্যাচে পরিণত হতে যাচ্ছে। তবুও দলটির অধিনায়ক নিজাকাত খান বলেছেন, দেশটির জনগণ তাদেরকে প্রশংসার জোয়ারে ভাসিয়ে নিয়ে যাচ্ছে।

হংকং জাতীয় দলের হয়ে খেলা অনেকেই জন্ম সূত্রে বিভিন্ন দেশের নাগরিক। অর্থাৎ পরবর্তীতে তারা হংকংয়ের  নাগরিকত্ব লাভ করেছেন। 

পাকিস্তানে জন্মগ্রহণকারী হংকং অধিনায়ক বলেন, ‘হংকং থেকে আমারা দারুণ সমর্থন পাচ্ছি। পরিবার ও বন্ধুমহলের কাছ থেকেও পাচ্ছি প্রচুর ক্ষুদে বার্তা। ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলতে পারাটা আমাদের জন্য সবচেয়ে বড় শিক্ষার বিষয়। এই দুটি ম্যাচ থেকে আমরা অনেক কিছু নিয়ে যাব এবং আশা করি খেলোয়াড়রা অনেক কিছু শিখবে।’

মিডিয়া ম্যানেজার স্মিতা ছেত্রী এএফপিকে বলেন, ‘তাদের দলের তিন খেলোয়াড় বাবর হায়াত, এহসান খান ও ইয়াসিম মুর্তাজা সম্প্রতি নতুন সন্তানের পিতা হয়েছেন। কিন্তু নবজাতকদের দেখেছেন কেবল ভিডিও কলে।’  

হংকং দলের অধিকাংশ খেলোয়াড়েরই ক্রিকেটকে পেশা হিসেবে নেয়ার সুযোগ নেই। কারণ দেশটিতে জাতীয় দলের জন্য সুযোগ সুবিধা প্রায় নেই বললেই চলে। 

এ বিষয়ে স্মিতা ছেত্রী বলেন, ‘আমাদের খেলোয়াড়দের কিছু অংশ পার্ট টাইম ফুড ডেলিভারির কাজ করেন। এদের মধ্যে কেউ আবার শিক্ষকতার কাজ করেন, আর কেউ কেউ কিঞ্চিৎ শাহর মতো পারিবারিক ব্যবসা দেখাশোনা করেন।’

১৯ বছর বয়সী ফাস্ট বোলার আয়ুশ শুক্লা একজন বিশ্ববিদ্যালয় ছাত্র। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার উইকেটটি তুলে নেয়ার পর তো রীতিমত উত্তেজিত হয়ে পড়েন এই তরুণ, হাত মুষ্টিবদ্ধ করে চিৎকার শুরু করেন। ব্যক্তিগত ২১ রানে মিড অনে ধরা পড়েন ভারতীয় ওপেনার।

ম্যাচে শীর্ষ পর্যায়ে খেলার খুব একটা সুযোগ না পাওয়া দলটির হয়ে সর্বোচ্চ ৪১ রান করেছেন বাবর হায়াত। এছাড়া কিঞ্চিৎ ৩০, জিসান আলী অপরাজিত ২৬ ও ম্যানচেস্টারে জন্মগ্রহনকারী স্কট ম্যাকছেচনি মাত্র ৮ বলে অপরাজিত ১৬ রান সংগ্রহের মাধ্যমে সবাইকে মুগ্ধ করেছেন।

নিজাকাত বলেন, ‘ব্যক্তিগতভাবেও এটা আমাদের দারুণ একটা সুযোগ। আমাদের দলে এমন খেলোয়াড় রয়েছে, যারা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে অংশগ্রহনের যোগ্য। আর এটাই হচ্ছে নিজেদের যোগ্যতা প্রমাণের সঠিক সময়।

পাকিস্তানের পঞ্জাবে জন্মগ্রহনকারী যে কয়জন ক্রিকেটার হংকং দলে সুযোগ পেয়েছেন তাদের মধ্যে একজন হচ্ছেন ৩০ বছর বয়সী নিজাকাত, যিনি একজন অলরাউন্ডার। তিনি সাধারণত লেগ স্পিন করে থাকেন। আর ইহসান খান এক সময় পাকিস্তানের রাওয়ালপিন্ডির খেলোয়াড় ছিলেন। ফাইনাল কোয়ালিফায়ারে ২৪ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন এই অফ স্পিনার।

হংকং দলের কোচ আয়ারল্যান্ডের সাবেক ফাস্ট বোলার ট্রেন্ট জনস্টন মনে করেন, তাদের এই দলটি শীর্ষ আসরে খেলার যোগ্য। তিনি বলেন, ‘তাদের মধ্যে আত্মবিশ্বাস রয়েছে। মাঠে গিয়ে তারা পজিটিভ ক্রিকেট খেলে সঠিকভাবেই পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করে। আমি মনে করি, হংকংয়ের ক্রিকেট কতটা ভালো তা বিশ্ববাসীর  দেখার একটি দারুণ সুযোগ এটা।’

ভারতের পর আজ তারা নামছে পাকিস্তানের বিপক্ষে। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি