ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ড্রেসিংরুম থেকে সাংকেতিক বার্তা পাঠিয়ে বিতর্কে শ্রীলঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৮, ২ সেপ্টেম্বর ২০২২ | আপডেট: ১৮:০২, ২ সেপ্টেম্বর ২০২২

শ্বাসরুদ্ধকর ম্যাচে জিতে সুপার-ফোরে চলে গেলেও শ্রীলঙ্কা দলকে নিয়ে বিতর্ক এতটুকু কমছে না। চলতি এশিয়া কাপে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচ শেষে চর্চায় উঠে এসেছে অন্য একটি বিষয়। যা ধরা পড়েছে ক্যামেরার লেন্সে। 

যাতে দেখা গেছে, দ্বীপদেশটির ক্রিকেট কোচ ক্রিস সিলভারউড এবং দলের অ্যানালিস্ট ড্রেসিং রুম থেকে গোপন সংকেত পাঠিয়েছেন মাঠে থাকা শ্রীলঙ্কা দলের কাছে। 

শানাকা-মেন্ডিসরা তখন ফিল্ডিং করছেন। ২ডি এবং ডি৫ (2D, D5) এই দুই গোপন সংকেতের মাধ্যমে বার্তা পাঠিয়েছিলেন শানাকাদের জন্য। 

তবে এই দুটি সংকেতের অর্থ কী, ম্যাচ শেষে সেটা বলেছেন সিলভারউড। যদিও শ্রীলঙ্কার কোচের পাঠানো এই সিগন্যাল নিয়ে জোর আলোচনা চলছে সোশ্যাল মিডিয়ায়।

ক্রিস সিলভারউড নিজের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেন, ‘আমি দল এবং অধিনায়ককে সাহায্য করতে চেয়েছিলাম। এতে দোষের কিছু নেই। এগুলো অধিনায়কের কাছে পাঠানো আমাদের পরামর্শ- যা মেনে নেয়া বা না নেয়াটা একান্তই অধিনায়কের ইচ্ছা। এতে কোনও রকেট সায়েন্স নেই। সেই সময়ে প্রতিপক্ষ দলের ব্যাটারের বিপক্ষে সঠিক বোলার কে হবেন, সেটা আমরা সংকেত দিতে চেয়েছিলাম।’

ম্যাচে টস জিতে সাকিব আল হাসানের দলকে আগে ব্যাট করতে পাঠান দাসুন শানাকা। শুরুতে সাব্বিরের উইকেট পড়ার পরও রান তোলার গতি বাড়ান মেহেদী মিরাজ। পরের দিকে আফিফ হোসাইনও স্কুপ শট মেরে রান তোলেন। 

বাংলাদেশ যখন রান তোলার গতি বাড়াচ্ছে, ঠিক সেই সময়ে ক্যাপ্টেনের জন্য ড্রেসিংরুম থেকে বার্তা পাঠান লঙ্কান কোচ।

সাধারণত দ্বাদশ ব্যক্তির মাধ্যমে মাঠের মধ্যে পানি নিয়ে গিয়ে দলের অধিনায়ক বা ব্যাটারদের বার্তা দেয়া হয়ে থাকে। কিন্তু ড্রেসিংরুম থেকে কোডেড সিগন্যালের মাধ্যমে এমন বার্তাও এখন নতুন নয়। 

যদিও এইভাবে সংকেত দেয়াটাও আজকাল আইনবিরুদ্ধ নয়। আর শ্রীলঙ্কার যিনি হেড কোচ, সেই সিলভারউড অতীতেও এভাবে বার্তা দিয়েছেন। 

ইংল্যান্ডের কোচ থাকার সময়েও মাঠে ক্রিকেটারদের জন্য এভাবে বার্তা পাঠাতেন সিলভারউড। সেই সময়ে ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান তার কোচের এহেন কাজকে সমর্থনও করেছিলেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি