ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ফুটবল বিশ্বকাপ আর চার বছর অন্তর হবে না!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২১ ডিসেম্বর ২০২২

কাতার বিশ্বকাপের চরম সাফল্যের পরে এ বার বিশ্বকাপ নিয়ে নতুন পরিকল্পনা করছে ফিফা। চার বছর অন্তর আর ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে চাইছে না তারা। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো চাইছেন, চার বছরের বদলে তিন বছর অন্তর বিশ্বকাপের আয়োজন করতে।

তবে সব কিছুই পরিকল্পনার স্তরে রয়েছে। এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে ফিফার অধীনে থাকা সব দেশ ও ক্লাবগুলির সঙ্গে কথা বলতে হবে তাদের। তারা রাজি হলে তবেই কোনও সিদ্ধান্ত নিতে পারবে ফিফা।

বিশ্বকাপ শেষ হওয়ার আগে ইনফান্তিনো ঘোষণা করছিলেন ক্লাব বিশ্বকাপের। ২০২৫ থেকে নতুন রূপে দেখা যেতে চলেছে ক্লাব বিশ্বকাপ। এখন সাতটি দেশকে নিয়ে এই প্রতিযোগিতা হয়। তিন বছর পর খেলবে ৩২টি দল। এক মাস ধরে চলবে প্রতিযোগিতা। প্রতি বছরের বদলে চার বছর অন্তর আয়োজন করা হবে।

তবে ইংল্যান্ডের একাধিক সংবাদমাধ্যমের খবর, ইউরোপীয় ক্লাবগুলি এই প্রস্তাব খারিজ করে দিয়েছে। প্রথমত, সেই সময়ে রমরমিয়ে চলে চ্যাম্পিয়ন্স লিগ এবং বিভিন্ন দেশের ঘরোয়া লিগ। কী ভাবে আরও একটি নতুন প্রতিযোগিতার জন্য সময় বের করা যাবে, তা নিয়ে সমস্যা দেখা দিতে পারে। দ্বিতীয়ত, কী ভাবে ক্লাবগুলি যোগ্যতা অর্জন করবে তা জানানো হয়নি। যোগ্যতা অর্জনের জন্যেও যদি নতুন কোনও প্রতিযোগিতায় নামতে হয়, তা হলে ক্লাবগুলি অংশগ্রহণ করবেই না।

প্রসঙ্গত, ২০২১-এ ২৪ দলের ক্লাব বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কোভিডের কারণে তা বাতিল হয়ে যায়। এর আগেও বার বার বৃহত্তর ক্লাব বিশ্বকাপের প্রসঙ্গ তুলেছে ফিফা। কোনও বারই সঠিক পরিকল্পনা দেখাতে পারেনি তারা। তা ছাড়া, কিছু দিন আগে ‘সুপার লিগ’ বলে যে নতুন প্রতিযোগিতার আয়োজন করার কথা বলা হয়েছিল, ফিফার নতুন প্রতিযোগিতা তারই প্রতিফলন হিসাবে মনে করছেন অনেকে।

এখন ক্লাব বিশ্বকাপ চলে ১০ দিন, খেলে সাতটি মহাদেশের ক্লাব। উত্তর আমেরিকা, এশিয়া, ওশেনিয়া এবং আফ্রিকা মহাদেশের সর্বসেরা দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়। বিজয়ী দু’টি দলের বিরুদ্ধে সেমিফাইনালে খেলা হয় ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বিজয়ী দলের। সেই দুই ম্যাচের বিজয়ী খেলে ফাইনাল। পরের বছর ক্লাব বিশ্বকাপ হবে মরক্কোয়। সেই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে রিয়াল মাদ্রিদ, সিয়াটল সাউন্ডার্স, ওয়াইদাদ কাসাব্লাঙ্কা এবং অকল্যান্ড সিটি। সূত্র: আনন্দবাজার

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি