ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

কোহলি-গিলের শতকে রান পাহাড়ে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ১৫ জানুয়ারি ২০২৩

তিরুবনন্তপুরমে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে ম্যাচে দুর্দান্ত এক শতক হাঁকালেন বিরাট কোহলি। ১০টি চার ও ১টি ছক্কার সাহায্য়ে ৮৫ বলে ব্যক্তিগত সেঞ্চুরির গণ্ডি টপকে যান তিনি। 

সেই সঙ্গে কিংবদন্তী শচিন টেন্ডুলকারের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলতে শুরু করেন কোহলি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির এটি ৪৬তম সেঞ্চুরি। শচিন ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ৪৯টি সেঞ্চুরি করেছেন। সুতরাং ওয়ানডে সেঞ্চুরির নিরিখে শচিনকে ছুঁয়ে ফেলতে বিরাটের দরকার আর মাত্র ৩টি শতক।

এদিকে, তিন ফরম্যাট মিলিয়ে শচিনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন বিরাট। সার্বিকভাবে এটি কোহলির ক্যারিয়ারের ৭৪তম সেঞ্চুরি। সুতরাং তেন্ডুলকরের থেকে এখনও ২৬টি সেঞ্চুরি পিছিয়ে রয়েছেন বিরাট।

উল্লেখযোগ্য বিষয় হলো, গ্রিনফিল্ডে এদিন সেঞ্চুরি করার পথে কোহলি ওয়ানডে ক্যারিয়ারে রান সংখ্যার নিরিখে সার্বিক তালিকার পাঁচ নম্বরে উঠে আসেন। টপকে যান শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেকে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে এখন কোহিলর উপরে আছেন কেবল শচিন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং ও সনথ জয়সুরিয়া।

রোববার (১৫ জানুয়ারি) গ্রিনফিল্ডে বিরাট কোহলি ১৩টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত থাকেন। 

যার ফলে ২৬৮টি ওয়ানডে ম্যাচের ২৫৯ ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ১২ হাজার ৭৫৪ রান। জয়াবর্ধনে ৪৪৮টি ওয়ানডে ম্য়াচের ৪১৮টি ইনিংসে ১২৬৫০ রান সংগ্রহ করেছেন।

এদিকে, বিরাটের দুর্দান্ত শতকের দিনে শতক হাঁকান আরও এক ভারতীয়। তিনি ওপেনার শুভমন গিল। এক দিনের ক্রিকেটে দ্বিশতক হাঁকানো ঈশান কিশানকে বসিয়ে তাকে খেলিয়ে যাচ্ছে ভারতীয় দল। অধিনায়ক রোহিত শর্মা আগেই বলেছেন, তাকে আরও বেশি সুযোগ দিতে চান। শ্রীলঙ্কার বিপক্ষে তিরুঅনন্তপুরমে তৃতীয় এক দিনের ম্যাচে অবশেষে আস্থার প্রতিদান দিলেন শুভমন। প্রথম ম্যাচে অর্ধশক করার পর তৃতীয় ম্যাচে এসে পেলেন শতরান।

এই দুজনের অনবদ্য শতকে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩৯০ রানের বিশাল স্কোর গড়ে ভারত। যাতে ম্যাচ জিততে শ্রীলঙ্কার দরকার ৩৯১ রান। 

দলের পক্ষে বিরাট কোহলি ১৩টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত থাকেন। আর গিল আউট হন ৯৭ বলে ১১৬ রান করে। মারেন ১৪টি চার ও ২টি ছক্কা। 

এছাড়া রোহিত শর্মা ৪২ ও শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে আসে ৩২ বলে ৩৮ রান। লঙ্কান বোলারদের মধ্যে ২টি করে উইকেট পান দুই পেসার কাসুন রজিথা ও লাহিরু কুমারা। দুজনে রান দেন যথাক্রমে ৮১ ও ৮৭ করে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি