ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার বাবর ও সিভার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫, ২৭ জানুয়ারি ২০২৩

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ক্রিকেটার  নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। গেল বছর আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে স্যার গারফিল্ড ট্রফি জিতেছেন বাবর।

বাবরের সঙ্গে বর্ষসেরা খেলোয়াড়ের মনোনায়ন পেয়েছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস, নিউজিল্যান্ডের টিম সাউদি ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা। তাদেরকে পেছনে ফেলে সেরার মুকুট পরলেন বাবরই।

ব্যাট হাতে বেশ কিছু রেকর্ড গড়ে তিন ফরম্যাটে একমাত্র ক্রিকেটার হিসেবে গেল বছর দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বাবর। তিন ফরম্যাট মিলিয়ে ৪৪ ম্যাচে ৮টি সেঞ্চুরি ও ১৫টি হাফ-সেঞ্চুরিতে ৫৪ দশমিক ১২ গড়ে  ২৫৯৮ রান করেন পাকিস্তানি অধিনায়ক। 

গত বছর  ৯ টেস্টের ১৭ ইনিংসে ৪টি সেঞ্চুরি ও ৭টি হাফ-সেঞ্চুরিতে ১১৮৪ রান, ৯ ওয়ানডেতে ৩ সেঞ্চুরি ও ৫ হাফ-সেঞ্চুরিতে ৬৭৯ রান এবং ২৬ টি-টোয়েন্টিতে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ৭৩৫ রান করেন বাবর।

এ ছাড়া নারী বিভাগে আইসিসির বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের ন্যাটালি সিভার। ২০২২ সালের বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার ‘র‌্যাচেল হেহো ফ্লিন্ট’ ট্রফি জিতেছেন ইংল্যান্ড অলরাউন্ডার। লড়াইয়ে হারিয়েছেন তিনি ভারতের স্মৃতি মান্ধানা, নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার ও অস্ট্রেলিয়ার বেথ মুনিকে।

এদিকে, আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। ইংল্যান্ডের হয়ে অলরাউন্ড নৈপুণ্য বেন স্টোকসের জন্য নতুন কিছু নয়। ২০২২ সালে স্টোকস পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছিলেন। পাশাপাশি টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি নজর কেড়েছে তার নেতৃত্ব। সব বিভাগে পারফর্ম করার পুরস্কার  স্টোকস আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়ে। 

ইংল্যান্ড অধিনায়ক সেরার দৌড়ে পেছনে ফেলেছেন সতীর্থ জনি বেয়ারস্টোকে। গত বছর টেস্টে এই ব্যাটার ১০ ম্যাচে ৬ সেঞ্চুরি হাঁকিয়েছেন। ব্যাটিং করেছেন ৬৬.৩১ গড়ে। 

এ ছাড়া অস্ট্রেলিয়ার উসমান খাজা ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাকে হারিয়ে স্বীকৃতিটি পেয়েছেন স্টোকস।স্টোকস গত বছর ১৫টি টেস্ট খেলেছেন। ব্যাট হাতে স্টোকস রান করেছেন ৩৬.২৫ গড় ও ৭১.৫৪ স্ট্রাইক রেটে। 

ইংল্যান্ডের হয়ে বছরে তৃতীয় সর্বোচ্চ ৮৭০ টেস্ট রান তার। দুটি সেঞ্চুরির সঙ্গে তিনি ৪ ফিফটি করেছেন। আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৩ রানের ইনিংস খেলেন স্টোকস। গত বছরের এই ইনিংসটি অন্যতম সেরা হিসেবে বিবেচিত।

পাশাপাশি বল হাতে ৪ উইকেট নিয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার। গত বছর বোলিংয়েও চমক সৃষ্টি করেছেন স্টোকস। ৩১.১৯ গড়ে নিয়েছেন ২৬ উইকেট। বার্মিংহামে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৪ উইকেট নিয়ে দলের জয়ে রাখেন বড় অবদান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি