ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ভারত-শ্রীলঙ্কা ম্যাচে আট রেকর্ড, যার চারটি সিরাজের

আকাশ উজ্জামান

প্রকাশিত : ০৮:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০২৩

শ্রীলঙ্কাকে গুড়িয়ে অষ্টমবারের মতো এশিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট পরেছে ভারত। এই ম্যাচে চার-ছক্কার ফুলজুড়ি না হলেও, রেকর্ডের সমারোহ দেখেছে ক্রিকেট বিশ্ব। এক ম্যাচেই হয়েছে আটটি রেকর্ড। যার চারটিরই মালিক ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। 

জমজমাট ফাইনালের অপেক্ষায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ। ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা লঙ্কানদের। তাতে জল ঢেলে দিলেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।

ফাইনালে রানের বন্যা দেখা না গেলেও রেকর্ড হয়েছে বিস্তর। যার চারটিই করলেন সিরাজ। 

বল বাই বল হিসেবে দ্রুততম পাঁচ উইকেটের মালিক এখন সিরাজই। লঙ্কান পেস কিংবদন্তি চামিন্দা ভাসের রেকর্ড ছুঁয়েছেন তিনি। এশিয়া কাপের সেরা বোলিং ফিগারেও আছে সিরাজের নাম। 

প্রথম দশ ওভারে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকাতেও নিজেকে সবার উপরে নিয়ে গেছেন এই পেসার। দশ ওভারের মাঝে পাঁচ উইকেট নিয়েছেন তিনি।

এই ফাইনালে সর্বনিম্ন রানের কীর্তি গড়েছেন লঙ্কান ব্যাটাররা। এতে লজ্জার এক রেকর্ড থেকে বেঁচে গিয়েছে বাংলাদেশ। এশিয়া কাপে এর আগে দলীয় সর্বনিম্ন স্কোর ছিল বাংলাদেশের।

ওয়ানডে ক্রিকেটে যেকোনো ধরনের আন্তর্জাতিক ফাইনাল ম্যাচে সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের রেকর্ডও এটি। ২৬৩ বল হাতে রেখে জিতেছে টিম ইন্ডিয়া।

এছাড়া ভারত-শ্রীলঙ্কার ম্যাচটি ওয়ানডে ইতিহাসের তৃতীয় সর্বনিম্ন বলে শেষ হওয়া ম্যাচ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি