ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১, || জ্যৈষ্ঠ ২ ১৪২৮

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় স্থান পেলেন যারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪, ৯ অক্টোবর ২০১৮

বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের ফলে ব্রাজিল ফরোয়ার্ড নেইমার ও ক্রিস্টিয়ানো রোনালদোকে পিছনে ফেলে ফিফা’র বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নেন ক্রোয়েশিয়ান ফরোয়ার্ড লুকা মদ্রিচ৷ এবার ব্যালন ডি’অর-২০১৮’র জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। আর এ তালিকাতেও আছেন ক্রোয়াট মিডফিল্ডার। তার সঙ্গে তালিকায় ঠাঁই পেয়েছেন রোনালদো-মেসি-নেইমাররাও।

সোমবার ফ্রান্স ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকার প্রথম ১৫ জনের তালিকায় নাম ছিল না পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি, নেইমার, ফিফা ব্যালন ডি’অর জয়ী লুকা মদ্রিচ ও মিশরীয় তারকা মোহাম্মদ সালাহর নাম। তবে ১৫ জনের এই তালিকায় অন্যদের সঙ্গে ছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর ৩০ জনের তালিকার বাকি ১৫ জনের নাম ঘোষণা করা হয়।

৩০ জনের তালিকায় যারা আছেন তার হলেন- সার্জিও আগুয়েরো, অ্যালিসন বেকার, গ্যারেথ বেল, করিম বেনজেমা, এডিনসন কাভানি, থিবো কুর্তোয়া, ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইনা, রবার্তো ফিরমিনো, ডিয়েগো গডিন, আঁতোয়া গ্রিজম্যান, এডেন হ্যাজার্ড, ইসকো, হ্যারি কেন, এনগোলা কন্তে, হুগো লরিস, মারিও মানজুকিচ, সাদিও মানে, মার্সেলো, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মদরিচ, নেইমার, ইয়ান ওবালাক, পল পগবা, ইভান রাকিটিচ, সার্জিও রামোস, মোহামেদ সালাহ, লুইস সুয়ারেজ ও রাফায়েল ভারানে।

সোমবার রাতে ঘোষিত ৩০ জনের তালিকাটা পরে নেমে আসবে তিনজনে। আর আগামী ৩ ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

প্রসঙ্গত, গত দশ বছর ধরেই পুরস্কারটা ভাগাভাগি করছেন বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দুজনের এবারও আছেন তালিকায়।

উল্লেখ্য, ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার ব্যালন ডি’অর। ১৯৫৬ সাল থেকে তা দিয়ে আসছে ফরাসি ফুটবল পত্রিকা ফ্রান্স ফুটবল। আগে এটি ‘ইউরোপীয় বর্ষসেরা ফুটবলার’ নামে পরিচিত ছিল। বার্ষিক ভিত্তিতে বিগত এক বছরের খেলার মানের ওপর নির্ভর করে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারটি পেতে হলে খেলোয়াড়কে অবশ্যই উয়েফা অনুমোদিত কোনও ক্লাবে খেলতে হবে। এ পুরস্কারের জন্য ভোট দেন ইউরোপের ফুটবল সাংবাদিকরা।

একে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি