ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

লিড সাড়ে তিন’শ ছাড়ালো আফগানদের 

এন শাহাদাৎ

প্রকাশিত : ১৬:১৭, ৭ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৭:৫৪, ৭ সেপ্টেম্বর ২০১৯

প্রথম ইনিংসে ভালো করার পর দ্বিতীয় ইনিংসেও ধারাবাহিকতা বজায় রেখেছে সফরকারী আফগানিস্তান। শুধু তা-ই নয়, স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ইতোমধ্যেই সাড়ে তিন শতাধিক রানের লিড নিয়েছে টেস্ট ক্রিকেটের নবীনতম দলটি। সাকিবের জোড়া আঘাতে ভিন্ন কিছুর ইঙ্গিত দিলেও আসগর আফগান আর ইব্রাহিম জারদানের জুটিতে সফরকারীরাই চালকের আসনে।

১৩৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নামা আফগানিস্তান বিপদে পড়েছিল শুরুতেই। দলীয় মাত্র ৪ রানে সাজঘরের পথ ধরেন তাদের দুই শীর্ষ ব্যাটসম্যান। নেপথ্যে সাকিব আল হাসানের ঘূর্ণি যাদু। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই লেগ বিফোর হন ইহসানুল্লাহ (৪)। পরের বলেই প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রহমত শাহকে কট অ্যান্ড বোল্ড করেন সাকিব। যাতে হ্যাটট্রিকের সুযোগ তৈরী হলেও শেষ পর্যন্ত তা বাস্তবে রুপ নেয়নি।

এরপর দলীয় ২৮ রানে তৃতীয় উইকেটের পতন হয় আফগানদের। হাসমতউল্লাহ শহিদীকে (১২) স্লিপে সৌম্য সরকারের তালুবন্দি করেন নাঈম হাসান। চতুর্থ উইকেটে ইব্রাহিম জারদান ও আসগর আফগানের দৃঢ়তাপূর্ণ জুটিতে ১০৮ রান তুলে লিড বাড়িয়ে নেয় সফরকারীরা। 

পরে এ দুজনকে ফেরানো গেলেও ম্যাচের লাগাম টেনে ধরতে পারেনি বাংলাদেশ। কেননা নিজেদের লিডকে ইতোমধ্যেই সাড়ে তিন'শ পার করেছে রশিদ খানের দল। এদিকে, ফেরার আগে ক্যারিয়ার সেরা ৮৭ রান করেন ইব্রাহিম জারদান। আর আগের ইনিংসে ৮ রানের জন্য আফসোসে পোড়া আসগর আফগান ফেরেন সই ৫০ রানে।  

এ প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানদের সংগ্রহ ৮ উইকেটে ২৩৭ রান। আফসার জাজাই ৩৪ রানে এবং ইয়ামিন আহমদজাই শূন্য রানে ক্রিজে আছেন। 

এদিকে আগের ইনিংসের মত এ ইনিংসেও ব্যাট হাতে ঝড় তোলার চেস্টা করেন আফগান অধিনায়ক রশিদ খান। তবে কালকের মত সফল হতে পারেননি এদিন। ফিরে গেছেন ২৪ রান করেই, তার ২২ বলের এ ইনিংসে একই ওভারে পাঁচটিসহ ছয় চারে ঠিকই ঝড় তোলেন এ আফগান। তার আউটের মধ্য দিয়েই ২১০ রানের মাথায় সপ্তম উইকেট হারায় সফরকারীরা।

আফগানদের ইনিংসে পতন হওয়া এ আট উইকেটের মধ্যে তিনটি উইকেট লাভ করেন টাইগার ক্যাপ্টেন সাকিব আল হাসান। দুটি করে উইকেট লাভ করেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান। আর বাকি উইকেটটি নেন মেহেদি মিরাজ। আসলে শুধু স্পিন দিয়েই সফল হওয়া যে কতটা কঠিন তা হাড়ে হাড়ে টের পাচ্ছে টিম বাংলাদেশ।  

এর আগে আফগানদের ৩৪২ রানের জবাবে ২০৫ রানেই অল-আউট হয়ে যায় বাংলাদেশ। শনিবার তৃতীয় দিনে বাংলাদেশের ইনিংসে যুক্ত হয় মাত্র ১১ রান। যাতে আফগানদের লিড দাঁড়ায় ১৩৭ রানের। 

এদিন ৪৪ রান নিয়ে শুরু করা মোসাদ্দেক হোসেন অপরাজিত থেকে যান ৪৮ রানে। অন্য প্রান্তে তাইজুল ও নাঈম বিদায় নেন দ্রুতই। আগের দিনের সফল দুই বোলার মোহাম্মদ নবি ও রশিদ খানই ভাগাভাগি করেছেন শেষ দুই উইকেট। যার ফলে তিন টেস্টের ক্যারিয়ারে দ্বিতীয়বার পঞ্চম বা ততোধিক উইকেট লাভের কৃতিত্ব দেখান রশিদ খান। ৫৫ রানে ৫ উইকেট নিয়ে করেন সেরা বোলিং।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি