ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

রশিদ খানের এক ঘণ্টাই যথেষ্ট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ৯ সেপ্টেম্বর ২০১৯

চট্টগ্রামে বৃষ্টি বাধায় ভেস্তে যেতে বসেছে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্টের শেষ দিনের খেলা। রোদ-বৃষ্টি উপেক্ষা করে দুপুর ১টায় মাঠে বল গড়ালেও তা বেশিদূর যেতে পারেনি। 

আগের দিনের ৬ উইকেটে ১৩৬ রান নিয়ে খেলতে নেমে মাত্র ১৩ বল মাঠে গড়াতেই ফের বৃষ্টি হানা দেয়। ফলে, আবারও বন্ধ রয়েছে খেলা। 

এর আগে বৃষ্টির কারণে আগের দিন আধা ঘণ্টা আগেই খেলা শেষ হওয়ায়, আজ ৩০ মিনিট আগে শুরু হওয়ার কথা ছিল পঞ্চম ও শেষ দিনের খেলা। কিন্তু সারারাত ধরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। পরে একটু বন্ধ হলেও সকালে ৮টার দিকে পুনরায় বৃষ্টি বাগড়ায় মাঠে গড়ায়নি বল। 

তবু আশায় বুক বেধে সকাল ৮টা বাজতেই টিম ছেড়ে মাঠে চলে আসে আফগানিস্তান ক্রিকেট দল। তবে, সে সময় মাঠে এসে অবশ্য আশাব্যঞ্জক কিছু দেখতে পায়নি রশিদ খানের দল।

বরং সকাল ৮টার আগে থেকে শুরু হওয়া বৃষ্টি চললো ১১টা ২০ মিনিট পর্যন্ত। কখনও কখনও কয়েক মিনিটের জন্য ঝড়ো বৃষ্টি আর সারাক্ষণ চললো গুঁড়িগুঁড়ি, ঢিমেতালে। এ বৃষ্টিতে প্রথম সেশন তো গেছে, চট্টগ্রামের আকাশের যে বর্তমান অবস্থা তাতে দ্বিতীয় সেশনের খেলা মাঠে গড়াবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।  

এমন অবস্থায় স্বাভাবিকভাবেই হতাশ ম্যাচের নাটাই হাতে রাখা আফগানিস্তান ক্রিকেট দল। তাই তো আফগান দলপতি চাইছেন অন্তত এক ঘণ্টার জন্য হলেও বল মাঠে গড়াক। তাহলে কি বাংলাদেশকে অলআউট করতে এক ঘণ্টাই যথেষ্ট রশিদ খানের!

আফগান খেলোয়াড়রা যখন ড্রেসিংরুমে বসে বৃষ্টি থামার অপেক্ষায়, তখন তাদের সোশ্যাল মিডিয়া ম্যানেজার সৈয়দ হযরত সাদাত ছুটে এলেন মিডিয়া সেন্টারে। কিছু ছবি তুললেন এবং তথ্য নিলেন আবহাওয়ার ব্যাপারে। এরই ফাঁকে গণমাধ্যমকে জানালেন, ‘পুরো দল হতাশ। আমাদের জন্য ভালো একটা সুযোগ ছিল এটা। ড্রেসিংরুমে সবাই গালে হাত দিয়ে বসে আছে। খুবই হতাশ সবাই।’

তবে আফগানরা যতই হতাশ হোক, তাদের মধ্যে আত্মবিশ্বাস রয়েছে যে অন্তত ১ ঘণ্টা খেলা হলেও স্বাগতিকদের বাকি থাকা ৪ উইকেট তুলে নিতে পারবে তারা। সৈয়দ সাদাত নিজে অন্তত এক সেশনের ব্যাপারে বললেও, পরে অধিনায়ক রশিদ খানের কথা উদ্ধৃত করে জানিয়ে দেন যে অন্তত ১ ঘণ্টা হলেও খেলতে চায় দল।

তিনি বলেন, ‘আমি মনে করি এখন এক সেশন খেলা হলেও আমাদের কাজ হবে। অন্তত একটা সেশন আমরা খেলতে চাই। আমাদের অধিনায়ক (রশিদ খান), পুরো দল আত্মবিশ্বাসী। তারা এক ঘণ্টার জন্য হলেও খেলতে চায়। এ ম্যাচটা আমাদের দলের জন্য অনেক বড় বিষয়। আমরা জিততে চাই।’

বাংলাদেশের সামনে এখনো ২৫৫ রান। জিততে হলে অসাধ্যকে সাধন করে রেকর্ড গড়তে হবে টাইগারদের। হাতে রয়েছে মাত্র ৪ উইকেট। এর মধ্যে দলপতি সাকিব ও সৌম্য ছাড়া বাকি দু’জন বোলার। আর এতেই সাহসের পুঁজি পাচ্ছেন রশিদ খান। 

এর আগে রোববার ৩৯৮ রানের পাহাড় টপকাতে নেমে শুরুটা ভাল করলেও, দ্বিতীয় সেশন থেকে শুরু হয় বাংলাদেশের ব্যাটসম্যানদের সাঁজঘরে ফেরার প্রতিযোগিতা। দলীয় ৩১ রানে লিটন দাস বিদায় নিলে, একটু পরেই তার পথ ধরেন ওয়ানডাউনে খেলতে নামা মোসাদ্দেক হোসেন। এরপর মুশফিকুর রহিম কিছুটা আশার আলো দেখালেও, শেষমেষ তিনিও রশিদ খানের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাঁজঘরে ফেরেন।

আফগান অধিনায়ক রশিদ খান তাইতো আক্ষেপ নিয়ে বলছেন, অন্ততপক্ষে একটা ঘণ্টা যেন খেলা হয়। এই এক ঘণ্টাতেই বাংলাদেশের বাকি ৪ উইকেট তুলে নিতে পারবে দল, এমন আত্মবিশ্বাস তার।

অপরদিকে, বাংলাদেশের সমর্থকরা খুব করেই চাইছেন বৃষ্টি যেন অব্যহত থাকে। কেননা এই টেস্টে হারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দল। ড্র বা জিততে হলে অসাধ্য সাধন করতে হবে তাদের।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি