ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধোনি-কোহলির অনুপস্থিতেই হারলো ভারত! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৬, ৪ নভেম্বর ২০১৯

ঋষভ পান্টের ভুলেই নাকি দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে প্রথমবার টি-টোয়েন্টি ম্যাচ হারতে হয়েছে ভারতকে। অন্তত নেটদুনিয়ার কুশীলবদের দাবি এমনটাই। যে কারণে পান্টের সঙ্গেই অধিনায়ক রোহিতকেও দুষছেন তারা। সেইসঙ্গে ধোনি-কোহলির অভাব বোধ করছেন নেটিজেনরা!

প্রথমত পান্টের ব্যাটিং নিয়ে আদৌ সন্তুষ্ট নন ভারতীয় সমর্থকরা। তার চেয়েও বড় ব্যপার উইকেটের পিছনে দাঁড়িয়ে একের পর এক ভুল সিদ্ধান্ত নিয়ে গিয়েছেন পান্ট। 

পান্টের কথা শুনেই মুশফিকুরের নিশ্চিত আউটের সময় ডিআরএসের সাহায্য নেননি রোহিত শর্মা। আবার এই তরুণ কীপার যখন দাবি করলেন, সৌম্য সরকার নিশ্চিত আউট! তখন ডিআরএস নিয়ে ভুল করল ভারত। টিম ইন্ডিয়ার উইকেটরক্ষকের এই ভুলগুলোই মানতে পারছেন না নেটিজেনরা।

রোববার (৩ নভেম্বর) দিল্লিতে মোট তিনবার জীবন ফিরে পেয়েছেন মুশফিকুর। আধুনিক ক্রিকেটে ডিআরএস অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ধোনি যখন উইকেটের পিছনে থাকতেন, তখন ক্যাচ হোক বা এলবিডাব্লু, বেশিরভাগ ক্ষেত্রেই নিখুঁত রিভিউ নিতেন মাহি। কিন্তু, পান্টের ক্ষেত্রে তেমনটা হচ্ছে না। অধিকাংশ সময়ই দেখা যাচ্ছে ডিআরএসের ক্ষেত্রে ভুল করে ফেলছেন পান্ট। 

সেদিনও তার জোড়া ভুলের খেসারত দিতে হয়েছে ভারতকে। মুশফিকুর রহিমই শেষপর্যন্ত ভারতকে হারিয়ে দেন। শুধু ডিআরএসে ভুল নয়, পান্টের ব্যাটিং নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে। ২৬ বল খেলে মাত্র ২৭ রান করেছেন এই তরুণ। সেট হওয়ার পর বারবার তিনি কীভাবে আউট হন? তা নিয়ে প্রশ্ন তুলছেন নেটিজেনরা।

অনেকেরই মত, পান্ট কোনওদিনই ধোনির উত্তরসূরি হতে পারবেন না। আবার কেউ কেউ প্রশ্ন করছেন, সঞ্জু স্যামসনের মতো প্রতিভাবন উইকেটরক্ষক বেঞ্চে বসে থাকতে বারবার কেন পান্টকে সুযোগ দেওয়া হচ্ছে। 

অনেকে বুঝতে পারছেন না, পান্টের মধ্যে নির্বাচকরা কী এমন দেখলেন, যা কিনা আর কেউ দেখতে পায় না। তবে পান্ট একা নন, খলিল আহমেদকেও তীব্র আক্রমণ শানাচ্ছেন নেটিজেনরা। উনিশতম ওভারে খলিলকে পরপর চারটি চার মেরে ম্যাচ বের করে নেন মুশফিকুর।

সেইসঙ্গে এমন হারে প্রশ্ন তুলেছেন রোহিত শর্মার ক্যাপ্টেন্সি নিয়েও। এ ক্ষেত্রে কোহলি মাঠে থাকলে এমন হার দেখতে হত না বলেই মন্তব্য করেছেন অনেকে। 

এদিকে, ম্যাচটি শেষ হতেই ভারতের নতুন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় টুইট করেন, ‘কঠিন পরিস্থিতির মধ্যে এই ম্যাচটা খেলার জন্য দুটো দলকেই ধন্যবাদ। আর বাংলাদেশ, খুবই ভাল খেলেছ।’

অন্যদিকে, হারের জন্য ভারত অধিনায়ক রোহিত শর্মা দায়ী করছেন অনভিজ্ঞতা আর ফিল্ডিং ব্যর্থতাকে। তিনি বলেন, ‘এই রানেও ম্যাচ জেতা উচিত ছিল। কিন্তু ফিল্ডিংয়ের সময় আমরা যে ভুল করলাম, তার খেসারত দিতে হল।’ 

ভারত অধিনায়ক যোগ করেন, ‘আমাদের দলটা একটু অনভিজ্ঞ। যেটা মাঠে ধরা পড়েছে। আশা করব, এই ভুল থেকে শিক্ষা নিতে পারবে দল।’ 

নিজেদের ভুলের কথা বলেও বাংলাদেশের প্রশংসা করছেন রোহিত। তিনি বলেন, ‘বাংলাদেশের কৃতিত্বকে একটুও খাটো করলে চলবে না। আমাদের ব্যাটিংয়ের সময় শুরু থেকেই চাপ তৈরি করে গিয়েছিল বাংলাদেশ।’ 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি