ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ফিক্সিংয়ে জড়িত থাকায় পাকিস্তানি ক্রিকেটারের জেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪০, ৮ ফেব্রুয়ারি ২০২০

পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদ। ছবি: সংগৃহীত

পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং পাকিস্তান সুপার লিগ (পিএসএল)-এ ফিক্সিংয়ে জড়িত প্রমাণিত হওয়ায় পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদকে শাস্তি পেলেন। লন্ডনের ম্যানচেস্টারের একটি আদালত ওই পাক ওপেনিং ব্যাটসম্যানকে ১৭ মাসের জেল দিয়েছেন।

যদিও স্পট ফিক্সিংয়ের অভিযোগে আগে থেকেই ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন সাবেক পাক ব্যাটসম্যান নাসির জামশেদ। তার সেই অপরাধের তদন্তের দায়িত্বে ছিল ইংল্যান্ডের জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) । তদন্ত শেষে গতকাল (৭ ফেব্রুয়ারি) লন্ডনের আদালত জামশেদকে অপরাধী সাব্যস্ত করে এই রায় দেন।

এছাড়া ফিক্সিং পরিকল্পনায় জামশেদের সঙ্গে জড়িত থাকায় ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজের নামের দুই ব্রিটিশ নাগরিককে যথাক্রমে ৪০ মাস ও ৩০ মাসের জেল দিয়েছে ম্যানচেস্টারের ক্রাউন কোর্ট।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ফিক্সিংয়ের অভিযোগে ইংল্যান্ডে আটক হওয়ার পর বিচার শুরু হয় জামশেদের। গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ফিক্সিংয়ের বিভিন্ন অভিযোগে ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় ৩৩ বছর বয়সী সাবেক এ ক্রিকেটারকে।

২০১৬ সালে বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলতেন সাবেক এই পাক ক্রিকেটার। সে সময় ফিক্সিংয়ের চেষ্টা করেছিলেন ৩৩ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যান। আর্থিক লেনদেনও করেছিলেন জুয়াড়িদের সঙ্গে।

ঠিক তার পরের বছর নিজেদের ঘরোয়া ক্রিকেট লিগ পিএসএলে পরিকল্পিতভাবেই ফিক্সিং করেন তিনি। কিন্তু এবার আর ভাগ্য তার সহায় হয়নি। জুয়ারি চক্রের সদস্য হিসেবে পরিচয় দেয়া ছদ্মবেশী এক পুলিশের সঙ্গে তিনি ম্যাচ ফিক্সিং করতে যান। আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নিয়ে লেনদেনের কথাও বলেন। এরই জের ধরে ২০১৭ সালে ইংল্যান্ড থেকে গ্রেফতার করা হয় নাসির জামশেদ, ইউসুফ আনোয়ার এবং মোহাম্মদ ইজাজকে। 

পাকিস্তানের হয়ে ২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত বাঁহাতি ব্যাটসম্যান জামশেদ খেলেছেন চারটি ৪৮ ওয়ানডে, দুটি টেস্ট ও আঠারোটি টি-টোয়েন্টি। ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি ও আটটি অর্ধশতক রয়েছে তার। আর টি-টোয়েন্টিতে রয়েছে দুটি অর্ধশতক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি