ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অধিনায়কত্বের মাইলফলক স্পর্শ করলেন মাশরাফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৪, ১১ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৩:১৫, ১১ ডিসেম্বর ২০১৮

মাশরাফি বিন মুর্তজা। একজন নির্ভরযোগ্য অধিনায়কের নাম। যার নেতৃত্বে বাংলাদেশ ওয়ানডে ম্যাচে অনেকগুলো জয় পেয়েছে। ওয়ানডে অধিনায়কের সাফল্যের দিক থেকে তিনি শীর্ষ পর্যায়ে রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে’তে মাঠে নেমে ক্যারিয়ারের ২০০ ম্যাচ খেলার মাইলফলক ছুঁয়েছেন তিনি।

আজ তার সামনে আরেকটি মাইলফলক স্পর্শ করার হাতছানি। আজকে মাঠে টস করতে নেমেই ছুঁয়ে ফেললেন আরেক কিংবদন্তী খেলোয়াড় হাবিবুল বাশারকে। বাংলাদেশে ওয়ানডে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্বে দেওয়ার রেকর্ড ছিল হাবিবুল বাশার সুমনের। আজ মাশরাফিও হাবিবুল বাসারের সমান ৬৯টি ওয়ান’ডে ম্যাচে নেতৃত্ব দেওয়া রেকর্ড পূর্ণ করলেন।

৬৮টি ওয়ানডে’তে অধিনায়ক মাশরাফির জয় ৩৯টি। ৬৯ ম্যাচে হাবিবুলের জয় ২৯টি। আর সাকিব আল হাসানের নেতৃত্বে ৫০ ম্যাচে জয় ২৩টি। ৩৭ ম্যাচে অধিনায়ক মুশফিকুর রহিমের ১১ ম্যাচে জয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে শেষ দু’টি ম্যাচ খেললে হাবিবুল বাশার কে ছাড়িয়ে এককভাবে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড করবে মাশরাফি। ২০০১ সালে অভিষেক হওয়ার পর থেকে ১৭ বছরের ওয়ান ডে ক্যারিয়ারে অনেক চড়াই-উতরাই পেরিয়ে এই পর্যন্ত এসেছেন ‘নড়াইল এক্সপ্রেস’।

ক্যারিয়ারের প্রথম নেতৃত্ব পান ২০০৯ সালে। তবে চোটের কারণে তখন অধিনায়কত্ব করা হয়নি তার। চোট কাটিয়ে ২০১০ সালে ইংল্যান্ড সফরে প্রথমবার ওয়ানডে’তে অধিনায়কত্ব করেন তিনি।তবে এটা বেশিদিন ধরে রাখতে পারেননি তিনি। ইনজুরির কারণে বারবার মাঠের বাইরে যেতে হয়েছে তাকে।

অধিনায়কত্ব তখন সাকিব ও মুশফিকের মধ্যে ঘুর পাক খাচ্ছে। নেতৃত্ব ফিরে পেয়েছেন ২০১৪ সালের নভেম্বরে। এরপর বাংলাদেশ ৬৪টি ওয়ানডে খেলেছে। তার ৬১টি ম্যাচেই নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। বিশ্রামে থাকা ও মন্থর ওভাররেটের কারণে এ সময় তিনি খেলতে পারেননি তিনটি ম্যাচ।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি