ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অনলাইনে সাড়া ফেলেছে স্টিফেন হকিংয়ের পিএইচডি থিসিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ৩০ অক্টোবর ২০১৭

বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের পিএইচডি থিসিস অনলাইনে প্রকাশ করা হয়েছে মাত্র কয়েক দিন হলো। আর এ কয়েকদিনের মধ্যেই  তা দেখেছেন ২০ লাখেরও বেশি মানুষ। বলা হচ্ছে, কোনো গবেষণাপত্র নিয়ে এত লোকের আগ্রহী হয়ে ওঠা এর আগে আর কখনোই দেখা যায়নি।

ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অধ্যাপক হকিং-এর ১৯৬৬ সালে পিএইচডি থিসিসটি প্রকাশ করা হয় গত সোমবার। প্রথম দিনেই এত লোক এটা পড়ার জন্য হুমড়ি খেয়ে পড়েন যে ওয়েবসাইটটি ক্র্যাশ করার মত অবস্থা হয়েছে।

কেম্ব্রিজের একজন অধ্যাপক ড. আর্থার স্মিথ বলেন, এটা এক বিরাট ব্যাপার। আমাদের বিশ্ববিদ্যালয়ের সংগ্রহশালায় যত গবেষণাপত্র আছে তার কোনটিই এত লোক দেখেন নি। হয়তো পৃথিবীর কোথাও এমন ঘটনা ঘটেনি। কর্তৃপক্ষ বলছে, পৃথিবীর নানা প্রান্ত থেকে লোকেরা এটি দেখেছেন। অন্তত ৫ লক্ষ লোক এটি ডাউনলোড করার চেষ্টা করেছেন।

`সম্প্রসারণশীল মহাবিশ্বের বৈশিষ্ট্য` নামের ১৩৪ পাতার এই থিসিসটি লেখার সময় স্টিফেন হকিং ছিলেন কেম্ব্রিজের ট্রিনিটি হলের পোস্ট গ্রাজুয়েটের ছাত্র। তার বয়স তখন ছিল ২৪ বছর। স্টিফেন হকিং-এর লেখা বই `এ ব্রিফ হিস্ট্রি অব টাইম` ১৯৮৮ সালে প্রকাশিত হওয়ার পর তা এক কোটি কপিরও বেশি বিক্রি হয়েছে।

তিনি ১৯৬৩ সালে মোটর নিউরন ডিজিজ নামে এক রোগে আক্রান্ত হন। তখন ডাক্তাররা বলেছিলেন যে তিনি আর দু` বছর বাঁচবেন। ওই রোগের ফলে স্টিফেন হকিং এখন হুইলচেয়ারে চলাফেরা করেন এবং কম্পিউটারের সাহায্যে কথা বলেন। তার বয়স এখন ৮৪ বছর ।

তার জীবন নিয়ে ২০১৪ সালে `দি থিওরি অব এভরিথিং` নামে একটি চলচ্চিত্র তৈরি হয়েছে।

সূত্র: বিবিসি

/ এম / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি