ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা প্রস্তুত বাংলাদেশ?

প্রকাশিত : ১২:১৬, ২০ জুন ২০১৯

ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত বাংলাদেশ ও অস্ট্রোলিয়া মুখোমুখি হয়েছে ১৯ বার। যেখানে বাংলাদেশ জিতেছে মাত্র ১ টি ম্যাচ। আর ১৮ টি ম্যাচই জিতেছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের সেই একমাত্র জয়টি এসেছিল ২০০৫ সালে কার্ডিফে। সেই জয়ের অন্যতম নায়ক মাশরাফি মুর্তজা এখন অধিনায়ক। বিশ্বকাপ মঞ্চে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে বুধবার সংবাদ সম্মেলনে মাশরাফির কণ্ঠে ফুটে উঠল ১৪ বছর আগের সেই সুখস্মৃতি ফিরিয়ে আনার প্রত্যয়।

তিনি বলেন, ‘সেদিন ও রাতের সবকিছুই আমার মনে আছে। আশা করি সেই দিনটিই ফিরে আসবে বৃহস্পতিবার। তবে সেটির জন্য আমাদের নিজেদের সেরা খেলাটা খেলতে হবে।’

ক্যারিবীয়দের দাপটের সঙ্গে হারানোর পর বাংলাদেশকে নিয়ে অন্য দেশের সাংবাদিকদেরও আগ্রহ বেড়ে গেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে পরিকল্পনা কি সেটা জানার আগ্রহ সবার। বাংলাদেশ কিভাবে জিততে পারে সেটাও সহজভাবে বলে দিলেন অধিনায়ক মাশরাফি মুর্তজা। তিনি বলেন, ‘ভালো খেললে জিতবে বাংলাদেশ।’

জেতার জন্য ভালো খেলতে হয় সেটা সবারই জানা। প্রতিপক্ষ যখন অস্ট্রেলিয়া তখন কতটা ভালো খেলতে হবে? মাশরাফি বলেন, ‘আমাদের সব বিভাগেই ভালো করতে হবে। একটা বিভাগে ভালো করে বাকি দুটিতে খারাপ করলে জেতা সম্ভব নয়। অস্ট্রেলিয়া যদি ৭০ ভাগ খেলে, আমার ধারণা আমাদের ১০০ ভাগ খেললে তখন সম্ভব হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে ১০ ভাগ ভালো খেলে ম্যাচ জেতা কঠিন। কমপক্ষে ব্যবধান থাকতে হবে ৩০ থেকে ৪০ ভাগ।’

মাশরাফি বলেন, ‘আমাদের ওদের সঙ্গে কতটা ভালো খেলতে হবে সেটা সাকিবের উদাহরণ শুনলেই বোঝা যায়। সাকিব একবার বলেছিল, তারা জন্মগতভাবেই অ্যাথলেট। তাদের মধ্যে এ ব্যাপারটা আছে। যে কারণে সব সময় তাদের সঙ্গে একটা পার্থক্য থেকে যায় আমাদের। যার কারণে ওদের সঙ্গে আমাদের একটা ফারাক থাকেই। ওই জায়গাগুলো মানসিকভাবে ও শারীরিকভাবে ইতিবাচক থেকে যদি পূরণ করা যায়। এ ছোটখাটো জিনিসগুলো অনেক সময় ম্যাচ জিতিয়ে দেয়। জিততে হলে তিন বিভাগেই আমাদের এগিয়ে থাকতে হবে।’

নিজেদের দিনে বাংলাদেশ যে কোনো প্রতিপক্ষকেই হারাতে পারে সে বিশ্বাস আর টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয়ই লাল-সবুজদের পুঁজি। অসি বাধা টপকাতে পারলেই স্বপ্নের ‘সেমিফাইনাল’ হাত বাড়িয়ে ডাকবে বাংলাদেশকে।

তবে অবশ্যই মুস্তাফিজুর রহমানের বোলিং পারফরমেন্স নটিংহামের ম্যাচে বিশেষ গুরুত্ব বহন করবে।

বাংলাদেশ-অস্ট্রোলিয়া খেলা সম্পর্কে সাবেক ক্রিকেটার এবং জাতীয় দলের সাবেক কোচ শহিদুল আলম রতন বলেন, নটিংহামের মাঠে মনোবল ধরে রাখাই হবে বাংলাদেশের প্রধান অস্ত্র।

তিনি বলেন, অস্ট্রেলিয়া সবসময়ই বিপজ্জনক দল, এই বিশ্বকাপেও তারা ভালো খেলছে। তবে দুদিন আগে ওয়েস্ট ইন্ডিজকে নাস্তানাবুদ করার পর বাংলাদেশ দলের মনোবলও এখন অনেক উঁচুতে, সেই মনোবল ধরে রাখাই হবে বাংলাদেশের প্রধান অস্ত্র। তাদের বিশ্বাস রাখতে হবে যে তারা অস্ট্রেলিয়াকে হারাতে পারে।

কলকাতার ক্রিকেট বিশ্লেষক বরিয়া মজুমদার বলেন, বাংলাদেশ যেভাবে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছে, সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে কোনো কিছুই অসম্ভব নয়।

তিনি বলেন, বাংলাদেশ যদি অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে (ওয়ার্নার এবং ফিঞ্চ) তাড়াতাড়ি ফিরিয়ে দিতে পারে, সবকিছুই তখন সম্ভব।

তিনি বলেন, বর্তমান অস্ট্রেলিয়া দলটির বোলিং ততটা সুবিধার নয়। বিশেষ করে স্পিনে তাদের ঘাটতি রয়েছে। বাংলাদেশের ব্যাটসম্যানদের বড় চ্যালেঞ্জ হবে মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সকে সামাল দেওয়া।

‘মাঝের ওভার ম্যাক্সওয়েল বা জাম্পাকে দিয়ে বল করালে তাদের পেটানো বড় সুযোগ পেয়ে যেতে পারে বাংলাদেশ।’

মাশরাফি বিন মুর্তজা মঙ্গলবার নটিংহামে সাংবাদিকদের বলেন, অস্ট্রেলিয়ার পক্ষে জেতা কঠিন হবে, তবে অসম্ভব নয়। যে আত্মবিশ্বাস দরকার ড্রেসিং রুমে তা রয়েছে।

এনএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি