ঢাকা, শনিবার   ০১ জুন ২০২৪

অ্যান্ডারসনের রেকর্ড অক্ষত থাকবে: ম্যাকগ্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১১, ২৮ আগস্ট ২০১৮

ফার্স্ট বোলার হিসেবে ৫৬৩ উইকেট নিয়ে এতদিন শীর্ষে আছে অজি ফার্স্ট বোলার গ্লেন ম্যাকগ্রা। দীর্ঘদিন ধরে রেকর্ডটা ছুঁতে পারছেন না কেউ। তবে এবারই সেই রেকর্ডকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে জেমস অ্যান্ডারসনের। ৫৫৭ উইকেট নিয়ে ম্যাকগ্রার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন অ্যান্ডারসন। ভারত সিরিজেই শেষ দুই টেস্টে তাকে ছাড়িয়ে যাওয়ার জন্য অ্যান্ডারসনের দরকার মাত্র ৭ উইকেট। এরপরই ফার্স্ট বোলার হিসেবে সবচেয়ে বেশি উইকেটের মালিক হয়ে যাবেন অ্যান্ডারসন, যা আর কোনো ফার্স্ট বোলার ভাঙ্গতে পারবেন না বলে জানিয়েছেন অ্যান্ডারসন।

তাই অ্যান্ডারসনকে আগাম অভিনন্দন ও শুভকামনা জানিয়ে রাখলেন। ‘ডেইলি মেইল’-এ লেখা নিজের কলামে ম্যাকগ্রা জানিয়েছেন, অ্যাডারসন তাকে ছাড়িয়ে গেলে তিনি খুশিই হবেন। পাশাপাশি ভবিষ্যদ্বাণী করেছেন, তাকে ছাড়িয়ে যাওয়ার পর অ্যান্ডারসনের রেকর্ড আর কখনও কেউ ভাঙতে পারবে না।

অ্যান্ডারসনের রেকর্ড কেন অক্ষত থাকবে সেটাও ব্যাখ্যা করেছেন ম্যাকগ্রা, ‘জিমি আমাকে ছাড়িয়ে যাওয়ার পর দেখার বিষয় হবে, সে কোথায় গিয়ে থামে। আধুনিক ক্রিকেটের চরিত্র ও টি ২০ ক্রিকেটের আধিক্যের কারণে ভবিষ্যতে কোনো ফাস্ট বোলারই জিমিকে ছাড়িয়ে যেতে পারবে না। একজন ফাস্ট বোলার হওয়া খেলাটির সবচেয়ে কঠিন কাজ। মানুষ দেখে না মাঠের বাইরে আমাদের কত পরিশ্রম করত হয়, সইতে হয় কত কষ্ট। আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর কাটিয়ে দেয়ার পরও ফর্মের তুঙ্গে থাকতে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে অ্যান্ডারসনকে।’

অ্যান্ডারসনের সেরা অস্ত্র সুইং। দুর্দান্ত সুইং ও আউট সুইংয়ের পাশাপাশি রিভার্স সুইংও রপ্ত করে ফেলেছেন ৩৬ বছর বয়সী ইংলিশ পেসার। অ্যান্ডারসনের বোলিং ম্যাকগ্রাকে মনে করিয়ে দেয় পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের কথা, ‘আমি সব সময়ই বলি, জিমি অন্য মানের। দু’দিকেই সে ধারাবাহিকভাবে বল সুইং করাতে পারে। এটা একটি বিশেষ শিল্প। খুব বেশি বোলার এটা পারে না। সুইংয়ের ওপর অসাধারণ নিয়ন্ত্রণের কথা বললে আমার মনে শুধু ওয়াসিম আকরামের নামটাই আসে। যে এই খেলার আরেক কিংবদন্তি।’

ম্যাকগ্রার বিশ্বাস, প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলফলক পেরিয়ে যাবেন অ্যান্ডারসন। অনিল কুম্বলেকে (৬১৯) ছাড়িয়ে জায়গা করে নেবেন সেরা তিনে। কিন্তু চূড়ায় থাকা অন্য দুই স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন (৭০৮) ও মুত্তিয়াহ মুরালিধরন (৮০০) অ্যান্ডারসনের ধরাছোঁয়ার বাইরেই থেকে যাবেন বলে অভিমত ম্যাকগ্রার।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি