ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

আজ থেকে কোচিং সেন্টার বন্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৬, ২৬ জানুয়ারি ২০১৮

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বন্ধে আজ শুক্রবার থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত জাতীয় মনিটরিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বৃহস্পতিবার এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কোচিং সেন্টার হচ্ছে প্রশ্নপত্র ফাঁসের আখড়া। এ কারণে পরীক্ষা শুরুর সাত দিন আগে থেকেই দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

তিনি বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে আমরা কঠোর। কারণ আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আমরা সবদিক থেকে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। আগে বিজি প্রেস থেকে প্রশ্নফাঁস হতো, সেটা বন্ধ করেছি। কিন্তু এখন শিক্ষকরাই প্রশ্নফাঁস করছেন। তবে সব শিক্ষক নন, কিছু শিক্ষক এর সাথে জড়িত।

নাহিদ বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের খাম খোলা যাবে না। এ জন্য সংশ্লিষ্টদের বলে দেওয়া হয়েছে, টিম করে দেওয়া হবে। তারা দেখে আসবেন খাম খোলা হচ্ছে কি না।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধের পরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, যেসব সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে প্রশ্নপত্র ফাঁস হয়, পরীক্ষা চলাকালীন সীমিত সময়ের জন্য এগুলো বন্ধ রাখার উদ্যোগ নিয়েছি। এ বিষয়ে বিটিআরসি’র সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার সব শিক্ষা বোর্ডের ছাত্র-ছাত্রীরা একই প্রশ্ন পাবে।

তিনি বলেন, সারাদেশে শিক্ষার মান যেন একই হয় সেজন্য এসএসসি পরীক্ষায় সব বোর্ডে অভিন্ন প্রশ্ন রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে আলোচনা হয়েছে বিভিন্ন বোর্ডে বিভিন্ন প্রশ্ন থাকার কারণে শিক্ষার মান একই রকম থাকে না। এজন্য শিক্ষার্থীরা এবার একই প্রশ্নে পরীক্ষা দেবে।

বৈঠকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মাহবুবুর রহমান, ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি