ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ বজলুর রহমানের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০২, ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৩৬, ৪ মার্চ ২০১৮

সাংবাদিকতা জগতের অন্যতম দিকপাল দৈনিক সংবাদের সম্পাদক বজলুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

বজলুর রহমানের জন্ম ১৯৪১ সালের ৩ আগস্ট শেরপুরের ফুলপুর থানার চর নিয়ামতপুর গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করে ১৯৬১ সালে দৈনিক সংবাদের সহকারী সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন। পরে সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক ও সম্পাদকের দায়িত্ব লাভ করেন। নির্লোভ ও স্বপ্রতিভায় আলোকিত কৃতী এ মানুষ পেশাগত জীবনে বাসস, প্রেস ইনস্টিটিউট, প্রেস কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন।

সাংবাদিকতার পাশাপাশি বজলুর রহমান মহান মুক্তিযুদ্ধসহ বাষট্টির ছাত্র আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর সামরিক শাসনবিরোধী আন্দোলন এবং নব্বইয়ের স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে তার সম্পাদনায় `মুক্তিযুদ্ধ` নামে একটি পত্রিকা প্রকাশিত হতো। সাংবাদিকতার ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১২ সালে সরকার তাকে স্বাধীনতা পদকে ভূষিত করে।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে বজলুর রহমানের সহধর্মিণী কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ পরিবারের সদস্যরা, সংবাদ পরিবার, বজলুর রহমান ফাউন্ডেশন এবং বিভিন্ন সংগঠন আজ নানা কর্মসূচির আয়োজন করবে। কর্মসূচিতে রয়েছে, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে প্রয়াতের কবরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত, দোয়া মাহফিল, আলোচনা সভা প্রভৃতি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি