ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আধা বেলা বন্ধের পর হিলি দিয়ে আমদানি-রফতানি শুরু

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫২, ১৯ জুন ২০২১ | আপডেট: ২১:৪৯, ১৯ জুন ২০২১

কাঁচা ও শুকনা পণ্য দেওয়া নিয়ে ভারতীয় ব্যবসায়ীদের দ্বন্দের জেরে পণ্য রফতানি না করায় আধাবেলা বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় বাংলাদেশ ভারতের মাঝে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে। তবে এসময় বন্দরের ভেতরের সকল কার্যক্রম স্বাভাবিক ছিল।

শনিবার দুপুর পৌনে ২টায় ভারতীয় ব্যবসায়ীরা পণ্য রফতানি শুরু করলে বন্দর দিয়ে আমদানি রফতানি বাণিজ্য শুরু হয়। এর আগে সকাল থেকে হিলি স্থলবন্দর দিয়ে দু'দেশের মাঝে পণ্য আমদানি-রফতানি বন্ধ ছিল। তবে এর আগে সকালে যথারীতি পণ্য খালাস করে ভারতীয় ট্রাকগুলো তাদের দেশে ফেরত চলে যায়।

ভারতের হিলির সি অ্যান্ড এফ এজেন্ট খোকন সরকার জানান, নিজেদের মধ্যে একটু সমস্যার কারণে বন্দর দিয়ে সকাল থেকে পণ্য রফতানি বন্ধ ছিল। পরে বিষয়টি নিয়ে আমাদের অ্যাসোসিয়েশনে ব্যবসায়ীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকে বিষয়টির সুরাহা হলে বৈঠক শেষে দুপুর পৌনে ২টায় বন্দর দিয়ে পণ্য রফতানি শুরু হয়। 

এদিকে ভারতীয় ও বাংলাদেশি ব্যবসায়ী সূত্রে জানা গেছে, ভারতে শুকনা পণ্যের ব্যবসায়ীরা বেশ শক্তিশালী,তাদের সেখানে বেশ প্রভাব রয়েছে। ভারতের বিভিন্ন মোকাম থেকে পেয়াজের ট্রাকগুলো ভারতের অভ্যন্তরে হিলির পার্কিংয়ে আসা মাত্র সেসব পেয়াজবাহী ট্রাকগুলো বাংলাদেশে কেন রফতানি করা হচ্ছে, এগুলো এক দুদিন পার্কিংয়ে থাক তারপরে সেগুলো রফতানি করা হবে। এর ফাকে তাদের শুকনা পণ্যগুলি বাংলাদেশে রফতানি করতে হবে। এই নিয়ে ভারতীয় কাঁচা পণ্য ও শুকনা পণ্য ব্যাবসায়ীদের মাঝে দ্বন্দ্ব শুরু হয়েছে। এই দ্বন্দের জেরে শনিবার সকাল থেকে পণ্য রফতানি বন্ধ রেখেছিল তারা। 

বাংলাহিলি কাস্টমস সি অ্যান্ড এফ এজেন্ট আ্যসোসিয়েশনের সভাপতি আব্দুল আজিজ বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকেই বন্দর দিয়ে দুদেশের মাঝে আমদানি-রফতানি শুরু হয়। কিন্তু আজ শনিবার সকাল থেকে ভারতীয় ব্যবসায়ীরা তাদের অভ্যন্তরীন সমস্যার কারণে পণ্য রফতানি বন্ধ রাখায় সকাল থেকে হিলি স্থলবন্দর দিয়ে দু'দেশের মাঝে পণ্য আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম বন্ধ ছিল। পরে দুপুর পৌনে ২টা থেকে তারা পণ্য রফতানি শুরু করলে আধাবেলা বন্ধের পর বন্দর দিয়ে দু'দেশের মাঝে পণ্য বাণিজ্য কার্যক্রম স্বাভাবিক গতিতে শুরু হয়েছে। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি