ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

কোটা সংস্কার

‘আর নয় ছলচাতুরী, প্রজ্ঞাপন চাই তাড়াতাড়ি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২০, ১৩ মে ২০১৮

‘আর নয় ছল-চাতুরী, প্রজ্ঞাপন চাই তাড়াতাড়ি’,‘গেজেট প্রজ্ঞাপনে কত দেরি পাঞ্জেরি’, ‘আর নয় কালক্ষেপণ, জারি কর প্রজ্ঞাপন’, ‘আর কোনো দাবি নাই, কোটা বাতিলের গেজেট চাই’ইত্যাদি স্লোগানে মুখর কোটা সংস্কার আন্দোলন।  
সরকারি চাকরিতে বিদ্যমান কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলনের অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাদ পড়েনি। আজ সকাল সাড়ে ১০ টায় নগরীর ষোলোশহর রেলস্টেশনে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। এতে কয়েকশ’ শিক্ষার্থী অংশ নেন। তারা বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড বুকে ঝুলান।
একই দাবিতে আজ দুপুরে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, চট্টগ্রাম বিভাগের’ব্যানারে বিক্ষোভ মিছিল হওয়ার কথা।
ষোলোশহর রেলস্টেশনে পুলিশ মোতায়েন করা হয়েছে। আন্দোলনের মধ্যেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী সব শাটল ট্রেনের চলাচল স্বাভাবিক রয়েছে।
আন্দোলনরত শিক্ষার্থীরা সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিনের বাঁশখালীর গ্রামের বাড়িতে সন্ত্রাসী হামলার প্রতিবাদ জানান।
সংগঠনের চট্টগ্রাম বিভাগের যুগ্ম আহ্বায়ক মো. আরমান উদ্দিন বলেন, ‘আমরা তিন মাস ধরে আন্দোলন করে আসছি। মাননীয় প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছেন, তার বাস্তবায়ন চাই। প্রধানমন্ত্রীর ঘোষণার পর এক মাস পার হলেও এখনও প্রজ্ঞাপন জারির কোনো লক্ষণ দেখতে পাচ্ছি না। দ্রুত প্রজ্ঞাপন জারির দাবিতে সারা দেশের মতো আজ চট্টগ্রামেও আন্দোলন শুরু করেছি।’
সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের পাঁচ দফা দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। আন্দোলনের একপর্যায়ে গত ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন। এরপর আন্দোলনকারীরা কোটা বাতিলের প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আন্দোলন স্থগিত করেন। পরে ৭ মে পর্যন্ত সময় দেন। সেই সময় শেষ হওয়ার পরও প্রজ্ঞাপন না হওয়ায় গত বুধবার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন করেন এবং আজ থেকে আবারও আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন।
/ এআর /


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি