ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

আলোচনায় বসার ঘোষণা দিয়েও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ১০ সেপ্টেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে আবার পরমাণু আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছে উত্তর কোরিয়া। সে আলোচনা চলতি মাসের শেষের দিকে হতে পারে বলেও জানিয়েছে পিয়ংইয়ং। তবে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলা হয়েছে, আলোচনা হতে হবে একেবারেই নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে। খবর পার্সটুডে’র।

পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রর সঙ্গে আলোচনা করার এই ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে উত্তর কোরিয়া দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দক্ষিণ কোরিয়ার চিপস অব স্টাফ জানিয়েছেন, দক্ষিণ পিয়নগান প্রদেশ থেকে উত্তর কোরিয়ায এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে।

গত ফেব্রুয়ারি মাসে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু কর্মসূচি নিয়ে বৈঠকে বসেছিলেন। তবে সে বৈঠক ব্যর্থ হয়। এরপর ৩০ জুন নতুন করে বৈঠকে বসার ব্যাপারে সম্মতি দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিন্তু সে বৈঠক হয়নি। এ সময়ের মাঝে উত্তর কোরিয়া কয়েকদফায় বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

গতকাল সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে মার্কিন প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে আমরা সতর্ক আছি, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং এ নিয়ে আমাদের আঞ্চলিক মিত্রদের সঙ্গে প্রতিনিয়ত আলোচনা করছি।

উত্তর কোরিয়ার এই বৈঠকের ঘোষণা সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গতকাল সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, এ ধরনের বৈঠক আগ্রহ-উদ্দীপক। আমি সবসময় বলি আলোচনা ভালো কিছু, মন্দ কিছু নয়। দেখা যাক কি হয়।

তবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, আমরা এখনও এ ধরনের কোনও বৈঠকের কথা ঘোষণা করিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি