ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইউএস ট্রেড শো ২০২০’র পর্দা নামছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৭, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৬:২৯, ২৯ ফেব্রুয়ারি ২০২০

তিন দিন ব্যাপী ইউএস ট্রেড শো-২০২০ এর পর্দা নামছে আজ (শনিবারে)। শেষ দিনে মুখর রয়েছে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের মেলা প্রাঙ্গণ। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়ার লক্ষ্যে এ আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

আজ বিকাল ৫টায় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা এবং বেসরকারি খাতের প্রতিনিধিরা ‘যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক দর্শন’ নিয়ে আলোচনা করবেন। মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিএসসি ড্রেজ এবং বাংলাদেশি প্রতিষ্ঠান ডিপ ডিগার্সের মধ্যে বিক্রয় চুক্তি সইয়ের মধ্যদিয়ে শেষ হবে এবারের ট্রেড শো। 

২৭ তম বার্ষিক ইউএস ট্রেড শোতে বাংলাদেশে কর্মরত যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো অংশ গ্রহণ করেছে। পাশাপাশি থাকছে যুক্তরাষ্ট্রের ভিসা, যুক্তরাষ্ট্রে পড়াশোনা, বেসরকারিখাতের কার্যক্রম এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক বিষয়ক সেমিনার। গত ২৭ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এ শো। 

আয়োজকরা জানান, বার্ষিক ইউএস ট্রেড শোতে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার অংশগ্রহণ বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহায়তা করা এবং দুদেশের মধ্যে জোরদার অংশীদারত্ব প্রতিষ্ঠার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারেরই প্রতিফলন। 

বাংলাদেশে ব্যবসারত জ্বালানি, কৃষি যান্ত্রিকীকরণ এবং খাদ্য ও পানীয়সহ বিভিন্ন খাতের ৪৮টি প্রদর্শক ১শটির বেশি আমেরিকান পণ্য ও সেবা প্রদর্শন করছে। যুক্তরাষ্ট্রের কাছেও বাংলাদেশ ক্রমবর্ধমান কৌশলগত গুরুত্বের দেশ। আর তাই যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগের জন্য প্রতিশ্রুতিশীল সুযোগ সৃষ্টি করছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের অনেক বাণিজ্য প্রতিষ্ঠান ইতোমধ্যে বাংলাদেশে সফলভাবে কাজ করছে এবং এই সংখ্যা ক্রমাগত বাড়ছে। বৈচিত্র্যময় খাতে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর জন্য সুযোগ সৃষ্টি করছে। যার মধ্যে আছে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, বিদ্যুৎ উৎপাদন, আর্থিক সেবা, অবকাঠামো, কৃষিবাণিজ্য, তথ্যপ্রযুক্তি, কনসাল্টিং সেবা, বেসামরিক বিমান চলাচলসহ নানাবিধ খাত।

সূত্র মতে, বাংলাদেশের মোট বাণিজ্যের ৯ শতাংশের বেশি হয় যুক্তরাষ্ট্রের সঙ্গে। গত অর্থবছরে এই বাণিজ্যের আকার ছিল ৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসও বাংলাদেশে পণ্য ও সেবা রপ্তানি এবং এখানে বিনিয়োগের সুযোগ তৈরিতে কাজ করছে। আর এরই ধারাবাহিকতায় প্রতিবছরই বাংলাদেশে ইউএস ট্রেড শো’র আয়োজন করছে। আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) এবং বাংলাদেশে মার্কিন দূতাবাস এর যৌথ উদ্যোগে ১৯৯২ সাল থেকে এই ট্রেড শো শুরু হয়।


এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি