ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ইন্টারনেটের গতি কমানোর সিদ্ধান্ত প্রত্যাহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৪৮, ১২ ফেব্রুয়ারি ২০১৮

চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধে ইন্টারনেটের গতি কমানোর সরকারি সিদ্ধান্ত আজ সোমবার সকালে প্রত্যাহার করা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)থেকে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) ই-মেইল করে ইন্টারনেটের গতি স্বাভাবিক রাখতে বলা হয়েছে।

ইন্টারনেটের গতি স্বাভাবিক রাখতে নতুন এই নির্দেশনায় বলা হয়, ইন্টারনেটের গতি এখন থেকে আগের মতোই স্বাভাবিক থাকবে। বাংলাদেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবিএ’র সভাপতি আমিনুল হাকিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।    

আমিনুল হাকিম জানান, এ সিদ্ধান্ত প্রত্যাহার করে সোমবার সকালে বিটিআরসি থেকে মেইল করে ইন্টারনেটের গতি স্বাভাবিক রাখতে বলা হয়। ইন্টারনেট ধীর গতি রাখার যে সিদ্ধান্ত হয়েছিল সেটা প্রত্যাহার করা হয়েছে। ফলে ইন্টারনেটের স্বাভাবিক গতি ফিরে এসেছে। ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহ স্বাভাবিক করা হয়েছে।

উল্লেখ্য, চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পরীক্ষার দিন সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আড়াই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে রাখার সিদ্ধান্ত নেয় সরকার। এ জন্য বিটিআরসির পক্ষ থেকে সব আইএসপি ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দেয়া হয়। এর অংশ হিসেবে রোববার রাত ১০ থেকে সাড়ে দশটা পর্যন্ত আধা ঘণ্টা পরীক্ষামূলকভাবে দেশের সব ইন্টারনেট প্রোভাইডারের ব্যান্ডউইথ প্রতি সেকেন্ড ২৫ কিলোবিটের মধ্যে সীমিত রাখা হয়। এসময় কোনও ওয়েবসাইটে ঢোকা যায়নি। কিছু সার্চ দিলেও ওয়েবপেজগুলো কেবল ‘লোডিং’ দেখাচ্ছিল।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি