ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইন্ট্রাকোর সৌর বিদ্যুৎ কিনবে সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫, ২৭ আগস্ট ২০১৭ | আপডেট: ২৩:০৮, ২৯ আগস্ট ২০১৭

রংপুরের গঙ্গাচড়ায় ৩০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড। আগামী ১৩ মাসের মধ্যে এই কেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডে আসবে।

সৌর বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার পর সরকার আগামী ২০ বছর এই কেন্দ্র থেকে প্রতি ইউনিট শূন্য দশমিক ১৬ মার্কিন ডলার (১২ টাকা ৮০ পয়সা) দরে বিদ্যুৎ কিনবে।

রোববার বিদ্যুৎ ভবনে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মধ্যে প্রকল্প বাস্তবায়ন ও বিদ্যুৎ ক্রয়-বিক্রয়ের দুটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ইন্ট্রাকো গ্রুপের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. রিয়াদ আলী এবং পিডিবির পক্ষে এর সচিব মিনা মাসুদ উজ্জামান এবং বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব শেখ ফয়েজুল আমিন দুই চুক্তিতে করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউস ও পিডিবি চেয়ারম্যান খালেদ মাহমুদ।

এ সময় জানানো হয়, রংপুর শহর থেকে ১৭ কিলোমিটার দূরে এই পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করবে ইন্ট্রাকো। চুক্তি স্বাক্ষরের দিন থেকে ১৩ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষে তারা জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন শুরু করবে।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডসহ (ইডকল) কয়েকটি দেশীয় লিজিং কোম্পানি ইন্ট্রাকো গ্রুপের এই বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন করছে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি