ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইরানকে ঠেকাতে আরও সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০, ২১ সেপ্টেম্বর ২০১৯

সৌদির তেল স্থাপনায় হামলার পর মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা বাড়ছে। ওই হামলার জন্য তেহরানকে দায়ী করে চলমান উত্তেজনারমুখে মধ্যপ্রাচ্যে আরো সৈন্য পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত শনিবারের ওই হামলায় অ্যারামকোর তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। যা বিশ্ববাজারে ইতোমধ্যেই প্রভাব ফেলেছে। 

ওই হামলায় ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিরা দায় স্বীকার করলেও, শুরু থেকে এ হামলার জন্য তেহরানকে দায়ী করে আসছে সৌদি সরকার। তবে তাদের অভিযোগ উড়িয়ে দিয়েছে ইরান। 

গতকাল শুক্রবার ওয়াশিংটনে মার্কিন সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ডের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী এসপার দাবি করেন, সৌদি তেল স্থাপনায় হামলায় ব্যবহৃত অস্ত্র ইরানের তৈরি এবং এসব অস্ত্র ইয়েমেন থেকে নিক্ষেপ করা হয়নি। 

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, চারদিক দিয়ে কঠোরভাবে অবরুদ্ধ ইয়েমেনে সমরাস্ত্র পাঠাচ্ছে ইরান।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত বুধবার রাতে সৌদি আরবের জেদ্দা সফরে গিয়ে কোনো দলিলপ্রমাণ উপস্থাপন ছাড়াই দাবি করেন, সৌদি তেল স্থাপনায় ইয়েমেন থেকে হামলা চালানো হয়নি বরং ওই হামলা ইরান থেকে চালানো হয়েছে।

ইয়েমেনের সেনাবাহিনী বলেছে, ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর সৌদি আরব যে বর্বরোচিত আগ্রাসন চালিয়ে যাচ্ছে তার প্রতিশোধ নিতে তেল স্থাপনায় হামলা চালানো হয়েছে।

সূত্রঃ পার্সটুডে 

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি