ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৫দিন ব্যাপী নিউক্লিয়ার বিজ্ঞান সপ্তাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৯, ১৬ জুলাই ২০১৮

ইসলমী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বলেন, বাংলাদেশে নিউক্লিয়ার এনার্জি পাওয়ার প্ল্যান্ট স্থাপনের স্বপ্ন দীর্ঘদিনের। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাঙালী জাতির সেই স্বপ্ন পূরণে ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে রাশিয়ার সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশের রূপপুরে নিউক্লিয়ার এনার্জি পাওয়ার প্ল্যান্ট স্থাপন করেন। এই প্ল্যান্টের মাধ্যমে ২০২৩ সাল থেকে সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।      

সোমবার বেলা ১১টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনজারুল আলমের সভাপতিত্বে ইনফরমেশন সেন্টার অন নিউক্লিয়ার এনার্জি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের যৌথ উদ্যোগে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ছাত্র শিক্ষক মিলনায়তনে পাঁচ দিনব্যাপী আয়োজিত নিউক্লিয়ার বিজ্ঞান সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. মমতাজুল ইসলাম।

তিনি বলেন, বিদ্যুৎ ছাড়া উন্নয়ন সম্ভব নয়। বাংলাদেশ এতদিন যাবৎ তেল, কয়লা ও গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে আসছে যা পরিবেশবান্ধব নয়। নিউক্লিয়ার এনার্জি পাওয়ার প্ল্যান্ট থেকে উৎপাদিত বিদ্যুৎ পরিবেশ অনুকুল। এই প্ল্যান্ট দিয়ে স্বল্প ব্যয়ে বিপুল পরিমান বিদ্যুৎ উৎপাদন করা যাবে যা উন্নয়নশীল বাংলাদেশ বিনির্মাণে ব্যাপক ভূমিকা পালন করবে। তিনি ইসলমী বিশ্ববিদ্যালয়ে আসন্ন সেসন থেকে ‘নিউ ক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগ’ খোলারও ঘোষণা দেন। তিনি এই বিজ্ঞান সেমিনারের আয়োজকদের ধন্যবাদ জানান এবং এর সাফল্য কামনা  করেন। 

সেমিনারে স্পিকার ছিলেন রাশিয়া ফেডারেশনের উরাল ফেডারেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তাসিকভ ওলেগ, বাংলাদেশ এটমিক এনার্জি কমিশনের সাবেক দুই চেয়ারম্যান যথাক্রমে প্রফেসর ড.শফিকুল ইসলাম ভূইয়া ও ইঞ্জিনিয়ার এম আলী জুলকার নাইন।

কেআই/এসি     

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি