ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘উন্নয়নকে টেকসই করতে বাড়াতে হবে জিডিপির অনুপাত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ৩০ নভেম্বর ২০১৯

দেশের উন্নয়নকে টেকসই করতে চাইলে কর জিডিপির অনুপাত বাড়াতে হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, দেশে ১৬ কোটির বেশি জনগণ থাকলেও কর দেয় মাত্র এর এক শতাংশ। এটি আমাদের জন্য গৌরবের বিষয় নয়। এশিয়ার মধ্যে আমাদেরই সবচেয়ে কম সংখ্যক মানুষ কর দেয়। তাই সরকার চাচ্ছে সবাই কর দিক।

শনিবার (৩০ নভেম্বর) সকালে এনবিআর প্রাঙ্গণে আয়কর দিবসের কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যদি আমরা স্থিতিশীল উন্নয়ন চাই, তাহলে অবশ্যই কর জিডিপির অনুপাত বাড়াতে হবে। এ জন্য করযোগ্য সবাইকে কর দিতে হবে।

এরপর পায়রা ও বেলুন উড়িয়ে জাতীয় আয়কর দিবস-২০১৯ এর র‌্যালির উদ্বোধন করেন তিনি। এনবিআর আয়কর বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং মানুষকে নিয়মিত করদানে উৎসাহিত করতে দেশব্যাপী এই কর্মসূচির আয়োজন করে।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’- স্লোগানকে সামনে রেখে এ বছর দিবসটির নির্ধারিত প্রতিপাদ্য হলো ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’।

এরপর ঘোড়ার গাড়িতে করে র‌্যালিতে অংশ নেন চেয়ারম্যান। র‌্যালিটি এনবিআরের সামনে থেকে বের হয়ে মৎস্য ভবন, সুপ্রিম কোর্ট, জাতীয় প্রেসক্লাব হয়ে আবার জাতীয় রাজস্ব বোর্ডের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে আয়কর দিবসের স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে বোর্ড ও বিভিন্ন কর অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

র‌্যালিকে দৃষ্টিনন্দন করতে অংশগ্রহণকারীরা আয়করের স্লোগান সম্বলিত টি-শার্ট, ক্যাপ পরিধান করেন। এছাড়া র‌্যালিতে আয়কর সচেতনতা বাড়াতে গান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, ঘোড়ার গাড়ি, আনসার-ভিডিপি’র বাদক দল অংশ নেন।

ঢাকাসহ সব বিভাগীয় শহরেও জাতীয় আয়কর দিবসের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও আয়করে সচেতনতা তৈরিতে মোবাইল এসএমএস দেয়া হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি