ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ঋণখেলাপি ধরতে সিআইবি’র তথ্যভাণ্ডার আরও শক্তিশালী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২৩ জুন ২০২১

ঋণখেলাপি ধরতে সিআইবি’র অনলাইন তথ্যভাণ্ডার আরও সুবিন্যাস্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এতে নিয়মিত এবং খেলাপি ঋণ পৃথকভাবে শনাক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে। আর সিআইবির নিরাপত্তা বৃদ্ধি ও ব্যবহারেও পদ্ধতিগত পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক।

ক্রেডিট ইনফর্মেশন ব্যুরো বা সিআইবি, বাংলাদেশে ব্যাংকের একটি বিশেষ শাখা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণবিষয়ক সব তথ্য এখানে সংরক্ষিত থাকে। পাশাপাশি ঋণের জামানতের তথ্যও থাকে সিআইবিতে। 

আগে সিআইবিতে সব ধরনের ঋণের তথ্য একসঙ্গে রাখা হতো। নতুন ব্যবস্থায় সব ঋণ ও চলমান ঋণকে আলাদাভাবে রাখা হয়েছে। পাশাপাশি চলমান ঋণের মধ্যে পরিশোধিত ঋণের গত ছয় বছরের তথ্য, আবেদন করা ঋণের গত দুই বছরের তথ্য সংযোজন থাকছে এতে। 

এদিকে, কেন্দ্রীয় ব্যাংক বলছে, চলতি বছরের মার্চ পর্যন্ত মোট খেলাপী ঋণের পরিমাণ ৯৫ হাজার ৮৫ কোটি টাকা। যা মোট ঋণের ৮ দশমিক শূন্য ৭ শতাংশ। তবে অবলোপনকৃত ঋণ হিসাবে আনলে খেলাপীর পরিমাণ দেড় লাখ কোটি টাকা ছাড়াবে।

এমন পরিস্থিতিতে সিআইবি’র অনলাইন তথ্যভাণ্ডার শক্তিশালী ও সুবিন্যাস্ত করার পদক্ষেপকে সময়োপযোগী বলছেন বিশেষজ্ঞরা।   

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আগে যেটা দেখতে পেতাম না। একজন গ্রাহক একই সঙ্গে দু’তিনটি ব্যাংকে আবেদন করতো এখন আমি দেখতে পাবো সে কোন কোন ব্যাংকে আবেদন করেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, সিআইবির যে ডাটা বেইজ, সেই ডাটা বেইজকে আরও বড় করতে হলে পরে সেখানে অবকাঠামোতে বিনিয়োগ করা দরকার। বাংলাদেশ ব্যাংক সম্ভবত সেটিই করেছে। আমি আরেকটু বলবো, এই সিআইবিটা যেন মাইক্রো ফাইন্যান্সের জন্য যে সিআইবি করা হচ্ছে এ দুটোকে যেন সমন্বয় করা হয়।

এদিকে, সিআইবি’র নিরাপত্তায় পাসওয়ার্ডেও পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। ব্যবহারে চালু করা হয়েছে নতুন বিধি-বিধান। তিন দফা ভুল পাসওয়ার্ড দিলে কেউ সিআইবির তথ্যকোষে ঢুকতে পারবেন না।  

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি