ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ওয়াকারের সর্বকালের সেরা একাদশে যারা আছেন...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৫:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮

ছিলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম বিধ্বংসী ফাস্ট বোলার। দুরন্ত গতি, রিভার্স সুইং আর নিখুঁত ইয়র্কার দিয়ে বিপক্ষ ব্যাটসম্যানকে বোকা বানাতে ‘বুরেওয়ালা এক্সপ্রেস’-র জুড়ি মেলা ভার। চোট আঘাতে বারবার ক্রিকেট কেরিয়ার হোঁচট খেলেও তার ঝুলিতে আছে ৩৭৬টি টেস্ট উইকেট আর একদিনের ক্রিকেটের ৪১৬টি উইকেট। ওয়াকার ইউনিস বেছে নিলেন তার সর্বকালের সেরা ক্রিকেট একাদশ।

তালিকার শুরুতেই আছেন ক্রিকেট বিশ্বের কিংবদন্তী অস্ট্রেলীয় ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যানের ব্যাটিং গড়ের ধারেকাছে আজও কোনও ব্যাটসম্যান পৌঁছতে পারেননি। ৯৯ দশমিক ৯৪ গড়সহ টেস্টে ৬ হাজার ৯৯৬ রান করেছিলেন ব্র্যাডম্যান। টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ৩৩৪।

ইউনিসের স্বপ্নের দলে ব্র্যাডম্যানের সঙ্গে ইনিংস শুরু করবেন আরেক অস্ট্রেলীয় ম্যাথু হেডেন। খুব কম সময়ের মধ্যে টেস্ট ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ওপেনার হয়ে উঠেছিলেন ‘হেডোস’। টেস্টে হেডেনের মোট রান ৮ হাজার ৬২৫। ব্যক্তিগত সর্বোচ্চ রান ৩৮০। একদিনের ক্রিকেটে ২০০৩ আর ২০০৭, দু‘টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন হেডেন।

তিন নম্বর আছেন বিশ্ব ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারা। টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান ৪০১। টেস্ট ক্রিকেটে লারার মোট রান ১১ হাজার ৯১২।

চার নম্বরে আছেন ‘আধুনিক ডন’ সচিন টেন্ডুলকার। টেস্টে ১৫ হাজার ৯২১ রান আর একদিনের ক্রিকেটে ১৮ হাজার ৪২৬ রান আছে তার সংগ্রহে। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান ২৪৮। এক দিনের ক্রিকেটে মোট ছ‘টি বিশ্বকাপ খেলেছেন সচিন। ভারত থেকে একমাত্র সচিনই আছেন ইউনিসের সেরা একাদশে।

পাঁচ নম্বরে বিশ্ব ক্রিকেটের অন্যতম ধ্বংসাত্মক ব্যাটসম্যান স্যার ভিভিয়ান রিচার্ডস। টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ২৯১। টেস্ট ক্রিকেটে তার স্ট্রাইক রেট ছিয়াশির ওপর। টেস্টে তার সংগ্রহে আছে ৮ হাজার ৫৪০ রান।

ছয় নম্বরে আছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার গারফিল্ড সোবার্স। টেস্টে ৮ হাজার ৩২ রানের পাশাপাশি তার ঝুলিতে আছে ২৩৫ টি টেস্ট উইকেট। টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ৩৬৫।

ইউনিসের সেরা একাদশে সাত নম্বরে আছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম ধ্বংসাত্মক উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। দুরন্ত উইকেটকিপিং-র পাশাপাশি টেস্ট ক্রিকেটে ‘গিলি’-র সংগ্রহে আছে ৫ হাজার ৫৭০ রান। টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ২০৩।

আট নম্বরে ‘কিং খান’। ইউনিসের এক সময়ের বোলিং পার্টনার, অধিনায়ক। এই দলের অধিনায়ক হিসেবেও ইমরানকেই রাখছেন তিনি। টেস্টে ৩ হাজার ৮০৭ রানের পাশাপাশি ৩৬২ উইকেট আছে তার ঝুলিতে। ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানকে চ্যাম্পিয়ন করার পেছনে অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল তার অধিনায়কত্ব।

নয় নম্বরে ইউনিস রাখছেন তার বোলিং জুড়ি ওয়াসিম আক্রমকেই। তার সুইং বোলিং-র দাপটে ত্রস্ত হতেন সেরা ব্যাটসম্যানরাও। দুরন্ত বোলিংয়ের পাশাপাশি প্রয়োজনে ঝলসে উঠতো তার ব্যাটও। টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ২৫৭।

দশ নম্বরে ইউনিস রাখছেন আরেক অস্ট্রেলীয় শেন ওয়ার্নকে। তর্কাতীতভাবে এখনও পর্যন্ত বিশ্বের সর্বকালের সেরা লেগ স্পিনার। টেস্টে তার সেরা পারফরম্যান্স ইংল্যান্ডের বিরুদ্ধে এক ইনিংসে ৮/৭১।

এগারো নম্বরে ফের আরেক অস্ট্রেলীয় গ্লেন ম্যাকগ্রা। তাকে অনেকে ডাকেন ‘পিজিয়ন’ নামে। নিঁখুত বোলিং-র জন্য বিখ্যাত ম্যাকগ্রা-র ঝুলিতে আছে ৫৬৩ টেস্ট উইকেট। টেস্টে তার সেরা পারফরম্যান্স ইংল্যান্ডের বিরুদ্ধে ৮/৩৮।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি