ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

করফাঁকি রোধে কাজ করছে এনবিআর (ভিডিও)

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১১:০১, ৩০ নভেম্বর ২০২১

বিদ্যমান করদাতাদের বাড়তি চাপ না দিয়ে করযোগ্য সবাইকে করের আওতায় আনার পরামর্শ ব্যবসায়ীদের। আর জাতীয় রাজস্ব বোর্ড বলছে, কারো ওপর বাড়তি করের বোঝা চাপানো হচ্ছে না। উন্নয়ন-অগ্রযাত্রা এগিয়ে নিতে সক্ষম সবাইকে কর দেয়ার আহ্বান এনবিআরের।

বেতন, গৃহসম্পত্তি, ব্যবসা বা পেশার আয় এবং মূলধনী মুনাফাসহ কৃষি আয়ের ওপর দেয়া করই মূলত আয়কর। গেল কয়েক বছর ধরে ৩০ নভেম্বরকে আয়কর দিবস হিসেবে পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  

কর সচেতনতা ও রাজস্ব আদায় বৃদ্ধির জন্যই এনবিআরের এমন উদ্যোগ। তবে ব্যবসায়ীরা বলছেন, বিদ্যমান করদাতাদের ওপর চাপ না বাড়িয়ে করজাল সম্প্রসারণ জরুরি।   

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, “ট্যাক্স জিটিপি বাংলাদেশে কম, এটা মানি। কিন্তু এটা বাড়ানোর জন্য উদ্যোগটা কি আছে আমাদের। এখন যে সমস্যাটা হচ্ছে, যিনি দিচ্ছেন তাকেই ধরা হচ্ছে। যারা দিচ্ছেন না তারা তো নেটের বাইরে।”

তবে করদাতাদের বাড়তি চাপ দেয়া হচ্ছে না বলছে এনবিআর। দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় করযোগ্য সবাইকে কর দেয়ার আহ্বান সংস্থাটির। 

এনবিআর সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বলেন, সরকারের সারাবছরব্যাপী বিনিয়োগ আছে, উন্নয়ন আছে। তাকে প্রশাসনিক ব্যয় নির্বাহ করতে হয়।

এদিকে, রাজস্ব আহরণ বাড়াতে করনীতি ও ব্যবস্থাপনা আরও সহজ করার পরামর্শ ব্যবসায়ীদের।

মো. জসিম উদ্দিন বলেন, !বন্ড কমিশনকে কেন ডিজিটালে আনতেছি না, আমি কেন আয়করকে ডিজিটালাইজেশনে আনছি না, আমি কেন এনবিআরকে ডিজিটালাইজেশন করছি না, আমি কেন তার সক্ষমতা বাড়াচ্ছি না?”

তবে করফাঁকি রোধে এনবিআর কাজ করছে বলে জানান সংস্থাটির এই শীর্ষস্থানীয় কর্মকর্তা। কর-ব্যবস্থাপনা ক্রমেই সহজ হবে বলেও জানান তিনি।     

এনবিআর সদস্য বলেন, যেহেতু কর্পোরেট করহার হ্রাস করছি, ব্যক্তি শ্রেণীর করহার হ্রাস করছি কাজেই সে বিবেচনা রেখে আমাদের উচ্চকর হারের পরিবিন্যাস করা দরকার। আমরা সেই প্রক্রিয়াটা চালু করেছি।

ধীরে ধীরে উৎসেকর কমানো হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এই কর্মকর্তা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি