ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কাজী মোতাহার হোসেন পদক ও বৃত্তি পেলেন ঢাবির ৬ শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ১৭:২২, ৩১ জুলাই ২০১৭

বিএস সম্মান এবং এমএস পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের ছয় মেধাবী শিক্ষার্থীকে কাজী মোতাহার হোসেন পদক ও বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া, সমকালীন প্রেক্ষাপটে কাজী মোতাহার হোসেন রচনা প্রতিযোগিতায় তিন শিক্ষার্থীকে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন পুরস্কার প্রদান করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক রবিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের হাতে পদক ও পুরস্কার তুলে দেন।

অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন, পরিসংখ্যান বিভাগ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক সন্জীদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে মফিদুল হক লিখিত ‘তিন অধ্যাপক : এক জীবনাদর্শ’ শীর্ষক স্মারক বক্তৃতা পাঠ করেন লিয়াকত আলী খান ও আব্দুস সবুর চৌধুরী। অনুষ্ঠানে পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এ জলিল এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. ইশরাত রায়হান বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাজী রওনাক হোসেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জ্ঞানতাপস অধ্যাপক কাজী মোতাহার হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, কাজী মোতাহার হোসেন আমাদের মাঝে না থাকলেও তিনি আমাদের চেতনায় এবং আমাদের জাতীয় ঐতিহ্যে অমর হয়ে আছেন। এই ধরণের মানুষ গড়ার কারিগর শুধু দেশে নয় সারা বিশ্বের মানুষের স্মৃতিতে জীবিত থাকেন সর্বদাই। পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা কাজী মোতাহার হোসেনের গবেষণাকর্ম জাতীয়ভাবে ও আন্তর্জাতিকভাবে বিশেষ ভূমিকা রেখেছে।

স্মারক বক্তৃতার উদ্বৃতি দিয়ে উপাচার্য বলেন, তিন অধ্যাপকের দুইজন ড. মুহম্মদ শহীদুল্লাহ এবং কাজী মোতাহার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন শিক্ষক ছিলেন। ড. গোবিন্দ চন্দ্র দেবও পরবর্তীতে শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

এই তিনজনের জীবনাদর্শ থেকে আজকে শিক্ষা অর্জন করে নিজেদের জীবনে প্রতিফলিত করার প্রতি গুরুত্বারোপ করে শিক্ষার্থীরে উদ্দেশ্যে তিনি বলেন, একবিংশ শতাব্দী জ্ঞান বিজ্ঞানে যত এগিয়ে গিয়েছে আমরা ততটা এগোতে পারিনি। নতুন প্রজন্মকে এই তিন অধ্যাপকের জীবনাদর্শ থেকে মনুষ্যত্বের শিক্ষা নিয়ে অসাম্প্রদায়িক চেতনায় সমাজ ও দেশের সেবায় এগিয়ে আসতে হবে। নতুন প্রজন্মের সাথে জ্ঞানতাপস অধ্যাপক কাজী মোতাহার হোসেনের সংযোগ স্থাপন করায় উপাচার্য কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

কাজী মোতাহার হোসেন বৃত্তি, সনদ ও বই পেয়েছেন পরিসংখ্যান বিভাগের ৪র্থ বর্ষ বিএস (সম্মান) পরীক্ষায় প্রথম স্থান অধিকারী তাসমিয়া সাদ সুতপা, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের ৪র্থ বর্ষ বিএস (সম্মান) পরীক্ষায় যুগ্মভাবে প্রথম মো. মাইনুল ইসলাম ও রওনাক জাহান তামান্না, কাজী মোতাহার হোসেন পদক পেয়েছেন পরিসংখ্যান বিভাগের এমএস ফাইনাল পরীক্ষায় প্রথম স্থান অধিকারী মো. রেজোয়ান হক, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের এমএস পরীক্ষায় যুগ্মভাবে প্রথম অভিজিত চন্দ্র অধিকারী ও নাসরিন লিপি।

এছাড়া, রচনা প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন পরিসংখ্যান বিভাগের আজমির হোসেন, আওয়াল ইসলাম এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের আওয়ান আফিয়াজ।

উল্লেখ্য, এ বছরই প্রথম পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটকে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশনের সাথে সম্পৃক্ত করা হলো।
                


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি