ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কেউ নিচ্ছেন না খাসির চামড়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৯, ১০ জুলাই ২০২২

গরুর চামড়া কিনতে আগ্রহ থাকলেও খাসির চামড়া নিচ্ছেন না ব্যবসায়ীরা। ১০-১৫ টাকা দামেও কোনো মৌসুমি ব্যবসায়ী খাসির চামড়া কিনতে আগ্রহ দেখাচ্ছেন না। এমনকি বিনামূল্যে খাসির চামড়া দিলেও কেউ তা নিতে রাজি হচ্ছেন না।

রোববার বিকেলে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কোরবানির পর খাসির চামড়া নিয়ে বসে ছিলেন অনেকেই। কিন্তু মৌসুমি ব্যবসায়ীরা কম-বেশি দামে গরুর চামড়া কিনলেও খাসির চামড়ায় একদমই হাত দিচ্ছেন না। আবার কেউ সামান্য আগ্রহ দেখালে ১০০-১৫০ টাকার চামড়ার দাম ১০-১৫ টাকার বেশি দিতে রাজি হচ্ছেন না। অনেকে বিক্রি করতে না পারায় চামড়া নিয়ে পড়েছেন বিপাকে।

এ বিষয়ে মৌসুমি চামড়ার ব্যবসায়ীরা বলছেন, মূল চামড়ার ব্যবসায়ীরা তাদের খাসির চামড়া নিতে না করে দিয়েছেন। আর কেউ নিয়ে গেলও তারা কিনছেন না। ফলে তারা এবার খাসির চামড়া কিনছেন না।

ব্যবসায়ীরা বলছেন, “ফড়িয়ারা না বুঝেই চামড়া কিনে নিয়ে আসেন। গতবছরও ছাগলের চামড়া রাস্তায় নষ্ট হয়েছে। এই চামড়াটার কোনো চাহিদা নেই। কিনে নিলেও ৫০ থেকে ৬০ টাকা সংরক্ষণের পেছনে খরচ হয়। এক পিস চামড়ার পেছনে এত খরচ করেও যদি বিক্রি করতে না পারি, তাহলে কিনে লাভ নেই।”

এ বিষয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ গণমাধ্যমকে বলেন, “গরুর চামড়ার তুলনায় খাসির চামড়া অনেক ছোট। যেহেতু আমাদের ব্যবসাটি আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করে, সে ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে খাসির চামড়ার কোনো চাহিদা না থাকায় আমরা খাসির চামড়া এবার কিনছি না। আর কিনলেও তা খুব অল্প পরিসরে। তাই খাসির চামড়া এবার বলতে গেলে কোন দামই উঠেনি।”
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি