ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

কোটা আন্দোলনে হামলার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ৫ জুলাই ২০১৮

কোটা সংস্কার আন্দোলনের নেতাদের ওপর হামলার প্রতিবাদ ও আন্দোলনের নেতা মসিউর রহমানের মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রীদের অবস্থান নিতে ছাত্রলীগ বাধা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। পরে শিক্ষার্থীরা সমাজবিজ্ঞান অনুষদের সামনে মানববন্ধন করেন।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ছাত্রীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থান নেওয়ার কথা ছিল। শিক্ষার্থীদের অভিযোগ ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের হল থেকে বের হতে দেয়নি। পরে শিক্ষার্থীরা সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে মানববন্ধন করে।  

কোটা আন্দোলনের নেতা মসিউর রহমানের নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধনে অংশ নেয় সমাজবিজ্ঞান বিভাগের শতাধিক শিক্ষার্থী ও শিক্ষক। মসিউর এ বিভাগেরই ছাত্র।

এ সময়ে তারা হামলাকারীদের বিচারের দাবি জানিয়ে বলেন, আমরা মসিউরকে ক্লাসে দেখতে চাই। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রী হলে বুধবার রাতে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ ছাত্রীরা। এর আগে দুপুরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীরা অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেন।

শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটা ‘মৃত্যুপুরী’তে পরিণত হয়েছে। এ ‘মৃত্যুপুরী’র অবসান কে ঘটাবে? এখন আর সময় নেই। দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন আর মানববন্ধন, বিবৃতি- এগুলোর সময় নেই। এখন আমাদের সরাসরি কর্মসূচিতে যেতে হবে। একজন হোক, দুজন হোক তাদের নিয়ে মাঠে থাকতে হবে।

এর আগে বেগম রোকেয়া হলে রাত সাড়ে ১০টা, শামসুন্নাহার হলে রাত সাড়ে ১১টা এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে রাত সাড়ে ১২টার দিকে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

রাতে বিক্ষোভকারী ছাত্রীরা জানান, নিরাপদ ক্যাম্পাস ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে তারা বিক্ষোভ করছেন। এদিকে হলে হলে বিক্ষোভের খবর পেয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা টিএসসি ও ভিসির বাসভবন চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে রাতেই সতর্কাবস্থান নেয়।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর ঘোষণার আড়াই মাস পরও কোটার প্রজ্ঞাপন জারি না হওয়ায় গত শনিবার নতুন কর্মসূচি ঘোষণার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনের ডাক দেয় কোটা আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা জড়ো হলে তাদের ওপর নৃশংস হামলা চালানো হয়। পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নূরসহ বেশ কয়েকজনকে বেধরক মারধর করা হয়। এর প্রতিবাদের গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে শিক্ষাবিদদের লাঞ্চিত করে আইনশৃংখলা বাহিনী।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি