ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কোটা সংস্কার : প্রজ্ঞাপন পর্যন্ত আন্দোলন স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮, ১২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৫:৪১, ১২ এপ্রিল ২০১৮

সরকারি চাকিরতে বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে চলমান আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন আন্দোলনকারীরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনের নেতারা এই ঘোষণা দেন। এসময় শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অফ এডুকেশন’ উপাধিতে দেওয়া হয়।

নেতারা জানান, আন্দোলন প্রত্যাহার বা বাতিল নয়, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কোটা ব্যবস্থা বাতিলের প্রজ্ঞাপন জারি পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা করছেন তারা। একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলা ও ভাঙচুরসহ বিশ্ববিদ্যালয় এলাকায় সহিংসতার ঘটনায় দায়ের করা সব মামলা প্রত্যাহার ও আন্দোলনের সময় দেশের বিভিন্ন স্থানে আট শিক্ষার্থীদের মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন। 

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহবায়ক রাশেদ খান প্রমুখ।

নেতারা বলেন, লিখিত আকারে কোটা সংস্কার প্রজ্ঞাপন জনপ্রশাসন মন্ত্রনালয় জারি না করা পর্যন্ত আন্দোলন স্থগিত থাকবে।  লিখিত বক্তব্যে পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল জক নুরু সরকারি চাকরিতে সব কোটা বাতিল করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়া আন্দোলন করতে গিয়ে গত কয়েকদিনে গ্রেফতার হওয়া আন্দোলন কারীদের মুক্তি দেওয়া, সব ধরনের মামলা প্রত্যাহার করা, আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা, সাধারন ছাত্রদের কোনো রকম হয়রানি না করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

এ সময় আনুষ্ঠানিক ভাবে আন্দোলনকারীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে `মাদার অফ এডুকেশন` উপাধিতে ভূষিত করা হয়।

উল্লেখ্য, কোটা সংস্কার দাবিতে টানা ৪ দিন আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার সংসদে আনুষ্ঠানিকভাবে সরকারী চাকরীতে সব ধরনের কোটা বাতিলের ঘোষণা দেন। সংবাদ সম্মেলন শেষে সাধারন শিক্ষার্থী পরিষদের ব্যনারে আনন্দ মিছিল বের হয়। প্রতিবেদনটি লিখা পর্যন্ত আনন্দ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিন করছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি