ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোহলির ফিফটিতে ১৫১ রান করল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০২, ২৪ অক্টোবর ২০২১

বিরাট কোহলি

বিরাট কোহলি

রোহিত শর্মা ও লোকেশ রাহুলকে ফিরিয়ে ভারতীয় শিবিরে শুরুতেই জোড়া ধাক্কা দেয়া পেসার শাহিন আফ্রিদি ও হাসান আলীর পেস তোপে রীতিমত কোণঠাসা হয়ে পড়ে ভারত। এর মাঝেও ৪৫ বলে ফিফটি পূর্ণ করেন বিরাট কোহলি। কোহলির এমন অধিনায়কোচিত ইনিংসেই মূলত ১৫১ রানের পুঁজি পায় ভারত।

এর আগে ভারতের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। পাকিস্তানের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন শাহিন আফ্রিদি। উল্লেখযোগ্য বিষয় হলো- প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এদিন ৭টি বিশ্বকাপেই মাঠে নামেন রোহিত শর্মা।

তবে আফ্রিদির প্রথম ওভারের চতুর্থ বলেই লেগ বিফোরের শিকার হয়ে মাঠ ছাড়েন হিটম্যান। একটিমাত্র বল খেলে কোনও রান না করেই ক্রিজ ছাড়তে হয় ভারতীয় ওপেনারকে। শাহিনের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই বোল্ড হয়ে ফেরেন রাহুল। যাতে মাত্র ৬ রানেই ২ উইকেট হারায় ভারত।

রোহিত ফেরায় নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন বিরাট কোহলি। এসে পাক বোলারদের তোপের মুখেও সূর্যকুমার যাদবের সঙ্গে ২৫, ঋষভ পণ্টের সঙ্গে ৫৩ এবং জাদেজার সঙ্গে ৪১ রানের তিনটি মূল্যবান জুটি গড়েন বিরাট। যার সমন্বয়ে শেষ পর্যন্ত ৫৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক। 

তাঁর ৪৯ বলের এই ইন ইনিংসে ছিল ৫টি চার ও ১টি ছক্কার মার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান আসে পণ্টের ব্যাট থেকে। পাকিস্তানি বোলারদের মধ্যে এদিন সফল বোলার ছিলেন শাহিন আফ্রিদি। ৩১ রান দিয়ে ৩টি উইকেট শিকার করেন ২১ বছর বয়সী এই পাক পেসার। এছাড়া হাসান আলী ২টি এবং শাদাব খান ও হারিস রউফ একটি করে উইকেট লাভ করেন।

এর আগে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের হাইভোল্টেজ ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। যার ফলে দুবাইয়ের এই চরম উত্তজনাপূর্ণ ম্যাচে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে টিম ইন্ডিয়া।

টুর্নামেন্টের ইতিহাসে এই নিয়ে মোট ৬ বার একে অপরের মুখোমুখি দুই দেশ। আগের ৫ বারই জয় তুলে নিয়েছে টিম ইন্ডিয়া। শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপেই নয়, বরং ওয়ানডে বিশ্বকাপেও পাকিস্তান কখনও হারাতে পারেনি ভারতকে। এবার অবশ্য সেই চিত্রটা বদলে দিতে মরিয়া বাবর আজমরা। অন্যদিকে আধিপত্য কায়েম রাখতে বদ্ধপরিকর কোহলিরা।

ভারত একাদশ
রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), সূর্যকুমার যাদব, ঋষভ পন্ট (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, জাসপ্রীত বুমরাহ ও বরুণ চক্রবর্তী।

পাকিস্তান একাদশ
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলী, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলী, হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদি। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি