ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কোহলির শতকে ভারতের সিরিজ জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪, ১৫ আগস্ট ২০১৯

বিশ্বকাপে টানা পাঁচ ফিফটি হাঁকালেও কিছুতেই যেন পাচ্ছিলেন না চিরচেনা সেঞ্চুরির দেখা। তবে বিশ্বমঞ্চের পরেই ক্যারিবিয় দ্বীপপুঞ্জে গিয়ে হাঁকালেন টানা দুই সেঞ্চুরি। বুধবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে কোহলির শতকেই সিরিজ ২-০তে ক্রিস গেইলের বিদায়ী সিরিজ জয় করে ভারত।

তবে সবকিছু ছাপিয়ে বৃষ্টির কথা বলতে হয় আলাদা করেই। কেননা পুরো সিরিজ জুড়েই ছিল বৃষ্টির বাগড়া। সিরিজের প্রথম ম্যাচটি তো বৃষ্টির কারণে পরিত্যক্তই হয়ে যায়। বুধবারও এর ব্যতিক্রম হয়নি। বৃষ্টি বিঘ্নিত এ ম্যাচের শুরুতেই ব্যাটিং তাণ্ডব চালান ক্রিস গেইল ও এভিন লুইস। তাদের ঝড়ো ব্যাটিংয়ে বিনা উইকেটে ১০.৫ ওভারে ১১৫ রান তোলা ওয়েস্ট উইন্ডিজ বৃষ্টির কবলে পড়ে ২২তম ওভারেই। যখন তাদের রান ছিল ২ উইকেটে ১৫৮। 

কিন্তু অঝোর বৃষ্টির কারণে ১৫ ওভার কমিয়ে আনা হয় ম্যাচটি। ফলে ৩৫ ওভারে সাত উইকেট হারিয়ে ২৪০ রান করে উইন্ডিজ। দলের হয়ে ৪১ বলে আট চার ও ৫টি ছক্কায় সর্বোচ্চ ৭২ রান করেন গেইল। এছাড়া ২৯ বলে ৪৩ রান করেন লুইস। অন্যদের মধ্যে নিকোলাস পুরান ৩০, হেটমেয়ার ২৫ ও শাই হোপ ২৪ রান করেন।

ভারতের দুই মুসলিম বোলার খলিল আহমেদ ও মোহাম্মদ শামিই তুলে নেন পাঁচটি উইকেট। প্রথমজন ৩টি এবং দ্বিতীয়জন ২টি উইকেট নিয়েই ধসিয়ে দেন ক্যারিবিয়দের। এছাড়া চাহাল ও জাদেজা ভাগ করে নেন বাকি দুই উইকেট।

৩৫ ওভারে ইউন্ডিজ ২৪০ রান তুললেও ডিএল মেথডে ভারতের লক্ষ্য দাঁড়ায় ২৫৫ রান। ওই লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৫ রানেই ফেরেন ওপেনার রোহিত শর্মা। দ্বিতীয় উইকেটে শিখর ধাওয়ানের সঙ্গে ৬৬ রানের জুটি গড়েন বিরাট কোহলি। বিশ্বকাপের চোট থেকে ফিরে ধাওয়ান এদিন ফেরেন ৩৬ বলে ৩৬ রান করে।

ধাওয়ানের বিদায়ের পর ব্যাটিংয়ে নেমে কিছু বুঝে ওঠার আগেই ফ্যাবিয়ান এলেনের স্পিনে বিভ্রান্ত হন রিশভ প্যান্ট। গোল্ডেন ডাক মারেন এই বাঁহাতি। ফলে ৯২ রানে তিন উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে শ্রেয়াস আয়ারের সঙ্গে ১২০ রানের জুটি গড়ে দলকে জয়ের খুব কাছাকাছি নিয়ে যান অধিনায়ক রিবাট কোহলি।

৪১ বলে ৬৫ রান করে শ্রেয়াস আউট হলেও টানা দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান কোহলি। এর আগের ম্যাচেও ১২০ রান করে দলের জয়ে ভূমিকা রাখেন ভারত ক্যাপ্টেন। আর এদিন তার ২৩৯ ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরির সুবাদে ১৫ বল হাতে রেখে ৬ উইকেটের জয় নিশ্চিত করে ভারত। দলের হয়ে ৯৯ বল খেলে ১৪টি চারের সাহায্যে ১১৪ রানের হার না মানা ইনিংস খেলেন বিরাট।

এনএস/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি