ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ক্রীড়াঙ্গনে নির্বাচনী হাওয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৫, ১৭ জানুয়ারি ২০১৯

ক্রীড়া ফেডারেশনগুলোর নির্বাচনের তাগিদ দিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। গতকাল ফেডারেশন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন সদ্য দায়িত্ব নেয়া প্রতিমন্ত্রী।

নির্বাচন আয়োজনের বিষয়গুলো দেখভাল করা এনএসসির সাধারণ শাখা থেকে জানানো হয়, ২৩ ফেডারেশনের কার্যক্রম পরিচালনা করছে নির্বাচিত কমিটি, যার পাঁচটির মেয়াদ শেষ; চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে। বাকি ২৭ ফেডারেশনের মধ্যে অধিকাংশের সাধারণ পরিষদই গঠিত হয়নি। চাইলেও এসব ফেডারেশন ও অ্যাসোসিয়েশনে নির্বাচন আয়োজন সম্ভব হচ্ছে না। মেয়াদোত্তীর্ণ ও অনির্বাচিত কমিটি দিয়ে চলা ফেডারেশনগুলোর সাত-আটটি নির্বাচন আয়োজনের মতো অবস্থায় রয়েছে। আপাতত ওই ফেডারেশনগুলোর নির্বাচন আয়োজনে মনোযোগ দিতে চান এনএসসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গত চার-পাঁচ বছরে এনএসসি গোটা দশেক ফেডারেশন ও অ্যাসোসিয়েশনকে নিবন্ধন দিয়েছে, যাদের সাধারণ পরিষদ গঠিত হয়নি। এর বাইরে দীর্ঘদিন ধরে কার্যক্রম চালিয়ে আসছে, অথচ সাধারণ পরিষদ গঠিত হয়নি এমন ফেডারেশনের সংখ্যাও কম নয়। রোয়িং, ফেন্সিং, রাগবি, ঘুড়ি, বাশাআপ, রোলার স্কেটিং, বধির ক্রীড়া, বিলিয়ার্ড, স্নুকার ও শরীর গঠনে বর্তমান বাস্তবতায় নির্বাচন আয়োজন করা কঠিন।

বাংলাদেশ রাগবি ইউনিয়নের সাধারণ সম্পাদক মৌসুম আলী বলেন, নির্বাচন আয়োজনের উদ্যোগটা ভালো। আমরাও চাই গণতান্ত্রিক প্রক্রিয়ায় চলতে। কিন্তু সাধারণ পরিষদ গঠন করতে হলে লিগ আয়োজন প্রয়োজন। মাঠ সমস্যায় লিগ আয়োজন করতে পারছি না। মাঠ সংকট না থাকলে বিভিন্ন স্তরে লিগ করে অচিরেই পরিষদ গঠন করে নির্বাচনী প্রক্রিয়ায় প্রবেশ করতে চাই। এজন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা প্রয়োজন।

দীর্ঘদিন ধরে অ্যাডহক কমিটি দিয়ে চলছে অ্যাথলেটিকস ফেডারেশন। নির্বাচন আয়োজনে এতদিন এনএসসির নির্দেশনার দিকে তাকিয়ে ছিলেন সংস্থাটির কর্মকর্তারা। গতকাল প্রতিমন্ত্রীর সঙ্গে মতবিনিময়ের পর ফেডারেশনের সভাপতি এএসএম আলী কবির বলেছেন, আমরা নির্বাচন আয়োজনে এনএসসির দিকনির্দেশনার প্রতীক্ষায় ছিলাম। মতবিনিময় সভায় প্রতিমন্ত্রীর কাছ থেকে নির্দেশনা পেয়েছি। সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন আয়োজনের উদ্যোগ নেয়া হবে।

এএসএম আলী কবির আরও বলেন, চলতি মাসেই জাতীয় অ্যাথলেটিকস আয়োজনের কথা। পরে নানা কার্যক্রমের ব্যস্ততা রয়েছে। এসব ব্যস্ততার পর অধীনস্থ সংস্থাগুলোর কাছে কাউন্সিলর তালিকা চাওয়া হবে। ফেব্রুয়ারির শেষ দিকে হয়তো আমরা কাউন্সিলর তালিকা চাইব। ওই তালিকা পাওয়ার পর মার্চে হয়তো নির্বাচন আয়োজন সম্ভব হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি