ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪

গণরুমকে বন্ধুরুমে পরিণত করার আহ্বান ডাকসু`র

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০১৯

গণরুমে শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে দ্বিতল বেড, ক্যাবিনেট, পৃথক পাঠ কক্ষ, ফ্যান, ইন্টারনেট সুবিধা প্রভৃতি বৃদ্ধির মাধ্যমে গণরুমকে বন্ধুরুমে পরিণিত করার আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(ডাকসু)।

বৃহস্পতিবার ডাকসুর নির্বাহী সভায় এই লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ ও প্রভোস্ট কমিটির মাধ্যমে এসব  বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।

ডাকসুর সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এছাড়াও গত সাত মাসে ২৪ লক্ষ ৪৮ হাজার ১০০ টাকার ব্যয় অনুমোদন দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু)।গত মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডাকসু কর্তৃক সম্পাদিত বিভিন্ন কর্মকাণ্ডের জন্য ব্যয় করা হয়েছে এই অর্থ।

এদিকে ডাকসু'র আজকের সভায় ধর্মভিত্তিক ছাত্ররাজনীতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিষিদ্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।নির্বাহী সভার প্রস্তাবটি উত্থাপন করেছেন ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন।

সভা শেষে ডাকসু'র সভাপতি অধ্যাপক মো.আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন,'ঢাকা বিশ্ববিদ্যালয় যেহেতু একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক মূল্যবোধ ও চেতনার জায়গা।সুতরাং এখানে কোনো ধর্মেরই ধর্মভিত্তিক, সাম্প্রদায়িক রাজনীতি চর্চার সুযোগ নেই।তাদের কোনো ধরণের তৎপরতা ঐতিহ্যগতভাবে এখানে নেই। সেটি যেন কোনো ক্রমেই এদের অনুপ্রবেশ বা কর্মকাণ্ড পরিচালিত না হয় সে বিষয়ে যেন সকলে সচেতন থাকে সেজন্য ডাকসু'র তরফ থেকে বিশ্ববিদ্যালয়কে অনুরোধ জানানো হয়েছে।'

এছাড়া সান্ধ্যকালীন কোর্স নিয়ে আলোচনা বলা হয়েছে, অর্থের বিনিময়ে শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হতে পারে না। নিয়মিত শিক্ষার্থীদের স্বার্থকে প্রাধান্য দিয়েই সকল একাডেমিক কোর্স যেন পরিচালনা করা হয়।এ বিষয়ে ডাকসু'র যাবতীয় প্রস্তাবনা আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হবে সান্ধ্যকালীন কোর্স সম্পর্কিত বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত কমিটিতে।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি শতভাগ আবাসিক বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া ও বিদ্যমান লাইব্রেরির সিট সংকট কাটাতে একটি অত্যাধুনিক লাইব্রেরি নির্মাণ প্রক্রিয়া দ্রুততার ভিত্তিতে বাস্তবায়নের আহ্বানও জানিয়েছে ডাকসু।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি