ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘গ্রামীন ই-কমার্স দেশের অর্থনীতির চাকা পরিবর্তন করতে পারে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ২৯ জানুয়ারি ২০২১

কেবলমাত্র গ্রামীন ই-কমার্স দেশের অর্থনীতির চাকা পরিবর্তন করতে পারে। গত ২৮ জানুয়ারী, ২০২১ ভার্সুয়াল সেশনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল উপস্থাপনায় আগামীর বাংলাদশ আয়োজিত “বাংলাদেশে গ্রামীন উদ্যোক্তা উন্নয়নে ই-কমার্সের চ্যালেঞ্জ ও সম্ভাবনা” বক্তারা  এ কথা বলেন।

আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেন ই-ক্যাব উপদেষ্টা এন.আই খান, বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ মাহবুবুল আলম, নওরীন’স মীরর এর ফাউন্ডার এন্ড সিইও হোসনে আরা খান নওরীন এবং জিটিভি সিটি এডিটর রাজু আহমেদ।

সূচনা বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল বলেন, আমাদের দেশে প্রায় ৮০ শতাংশ লোক গ্রামে বাস করে। অথচ দেশের বৃহত্তর জনগোষ্ঠীর জন্য গ্রাম অঞ্চলে ই-কমার্সের কোন অস্তিত্ব নেই বললে চলে। তিনি  ই-কমার্স খাত দ্রুত এগিয়ে নেওয়ার বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন।

বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর গ্রামীন পর্যায়ে বাংলাদেশে ই-কমার্সের চ্যালেঞ্জগুলো তুলে ধরেন এবং কর্মসংস্থানের জন্য ই-কমার্সের গুরুত্ব আলোকপাত করেন। কেবলমাত্র গ্রামীন ই-কমার্সই দেশের অর্থনীতির চাকা পরিবর্তন করতে পারে বলে তিনি মতামত ব্যক্ত করেন।

নওরীন’স মীরর এর ফাউন্ডার এন্ড সিইও হোসনে আরা খান নওরীন বলেন, দেশে বর্তমানে প্রায় ১৫ কোটি মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে এবং প্রায় ৯ কোটি লোক ইন্টারনেট ব্যবহারকারী। এরই বাস্তবতায় বাংলাদেশের ই-কমার্স খাতের উল্লেখযোগ্য ইতিবাচক দিকগুলো তুলে ধরেন। পাশাপাশি তরুনসহ সকল বয়স্ক নাগরিকদের ই-কমার্সের ব্যবহারকারী হিসেবে অর্থনীতির জন্য পজিটিভ কিছু বলে মন্তব্য করেন।

বিশিষ্ট তথ্য-প্রযুক্তি গবেষক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ মাহবুবুল আলম  সেশনে কী নোট পেপার উপস্থাপনা করেন এবং সেশনের সভাপতি হিসেবে প্রাক্তন শিক্ষা সচিব, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাবের উপদেষ্টা এন.আই খান স্বাগত ও সমাপনী বক্তব্য পেশ করেন।

এছাড়াও প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানিত সদস্যসহ সহযোগী প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবি এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি