ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে বিশ শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২২, ৩১ জুলাই ২০২০ | আপডেট: ১৫:২২, ৩১ জুলাই ২০২০

চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে রয়েছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ অয়েল গ্যাস অ্যান্ড মিনারেলস। আর বেসরকারি খাতের  শীর্ষ রাজস্ব প্রদানকারি প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। 

কাস্টমস হাউস জানিয়েছে, চট্টগ্রাম বন্দরে মোট আমদানি রাজস্ব আদায় হয়েছে ৪১ হাজার ৮০০ কোটি টাকা। তবে করোনা মহামারির প্রভাবে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আয় কমেছে ১ হাজার ৯১৯ কোটি টাকা।  

বিশ শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস। ১ হাজার ৫৭০ কোটি টাকা রাজস্ব দিয়ে তালিকার শীর্ষে বাংলাদেশ অয়েল গ্যাস অ্যান্ড মিনারেলস। সরকারি প্রতিষ্ঠানের তালিকায় আরো আছে পদ্মা, মেঘনা, যমুনা, ইস্টার্ণ রিফাইনারি, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ এবং গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্রগতি। এই ৬ প্রতিষ্ঠান থেকে সরকারি কোষাগারে জমা হয়েছে ৫ হাজার ৫৪ কোটি টাকা।

বেসরকারি খাতের শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। স্টিল, রড, সিমেন্ট, ঢেউটিন, টোবাকো, গুড়ো দুধ, চা পাতা ও সিরামিক মিলিয়ে এই গ্রুপ প্রায় সাড়ে ৭শ কোটি টাকা রাজস্ব দিয়েছে। বেসরকারি খাতের অন্য শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে উত্তরা মোটরস ৩২২ কোটি টাকা, ওয়ালটন লিমিটেড ১৪৪ কোটি, মেঘনা এডিবেল অয়েল লিমিটেড ১২০ কোটি, মেনোকা মটরস ১১০ কোটি, টিকে গ্রুপের শবনম ভেজিটেবল অয়েলের ৮৩ কোটি, হোন্ডা প্রাইভেট লিমিটেডের ৬২ কোটি, বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ ৬৩ কোটি টাকা রাজস্ব জমা দিয়েছে সরকারি কোষাগারে।

চট্টগ্রামের কাস্টমস কমিশনার ফখরুল আলম জানান, আবুল খায়ের, পিএইচপি, বিএসআরএম সহ এই রকমের বেশ কয়েকটি বড় ধরনের গ্রুপ গুলো প্রচুর পরিমারণ রাজস্ব জমা দিয়েছে।

২০১৮-২০১৯ অর্থবছরের তুলনায় গেল অর্থবছরে রাজস্ব আদায় কমেছে ১৯ শতাংশ কম। আর আমদানি মূল্য কমেছে ৫ হাজার ১৬৫ কোটি টাকা। 

করোনা মহামারির প্রভাবে আমদানি রাজস্ব কমেছে বলে জানিয়েছেন সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন।  

চট্টগ্রাম সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু দাবী করেন পণ্যের কাস্টামার না থাকার কারণে পণ্য বিক্রি হচ্ছে না, তাই আমদানীকারক আমদানী কমিয়ে দিয়েছে।

আবুল খায়ের গ্রুপ ১৯৫৩ সালে ব্যবসা শুরু করে বিড়ি দিয়ে। এখন প্রতিষ্ঠানটি কাস্টমস তালিকার শীর্ষ আমদানিকারক। বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি  ড. মইনুল ইসলাম  
বাংলাদেশের ২০ টি প্রধান বিজনেস হাউজের মধ্যে ৭টি হাউজ বিড়ি কোম্পানি থেকে উঠে এসেছে, তার মধ্যে আবুল খায়ের গ্রুপ অন্যতম।

চট্টগ্রাম কাস্টমস হাউস সরকারের অন্যতম প্রধান রাজস্ব আদায়কারী ইউনিট।

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি