ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চীনে ‘রেড এলার্ট’ জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ৯ আগস্ট ২০১৯

চীনের পূর্ব উপকূলের দিকে শক্তিশালি ঘূর্ণিঝড়ের আঘাতের আশংকায় ‘রেড এলার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড় লেকিমাটি  বর্তমানে তাইওয়ানে প্রতি ঘণ্টায় ১২০ মাইল বেগে প্রবাহিত হচ্ছে। এটি  শনিবারের দিকে  চীনের ঝিজিয়াং প্রদেশে দিকে ধাবিত হতে পারে বলে আশংকা করা হচ্ছে। 


চীনের মন্ত্রণালয় জানিয়েছে, ত্রাণ কাজের জন্য এই অঞ্চলটিতে জরুরি কর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়া সাংহাইয়ের উপকূলে আরও কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়ার প্রস্তুতি নেওয়ার জন্য সতর্ক করা হয়েছে। 


বুধবার পর্যন্ত ইয়াংজি নদীর পূর্ব অংশ এবং ইয়োলো নদীর জন্য বন্যার সতর্কতা জারি করা হয়েছে। জিয়াংসু এবং শানডং প্রদেশগুলোকেও সজাগ থাকতে বলা হয়েছে। এর কারণে কিছু ট্রেন চলাচলও স্থগিত করা হয়েছে। বেইজিং ইয়াংজি বদ্বীপ অঞ্চল থেকে আগত কয়েকটি ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে।


এই মুহূর্তে লেকিমা পশ্চিম প্রশান্ত মহাসাগরের দুটি ঘূর্ণিঝড়ের মধ্যে একটি। এর কারণে উত্তর মেরিয়ানা দ্বীপপুঞ্জ এবং গুয়াম জুড়ে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

 
আবহাওয়া পূর্বাভাস জানিয়েছে, এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং পরের সপ্তাহে কিছুটা সময় জাপানে আঘাত হানতে পারে। শুক্রবার এটি তাইওয়ানের উত্তরের পাশ দিয়ে যাচ্ছিল, যার ফলে ফ্লাইট বাতিল এবং স্কুল এবং অফিস বন্ধ হয়ে যায়। পূর্ব তাইওয়ান ভূমিকম্পে বিধ্বস্ত হওয়ার একদিন পর এই বিশাল ঝড় ওঠে। 
এনএম
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি