ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনে ২০২১ এর তৃতীয় প্রান্তিকেও শীর্ষে ভিভো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৪, ৯ নভেম্বর ২০২১ | আপডেট: ২১:৩৮, ১১ নভেম্বর ২০২১

চলতি বছর তৃতীয় প্রান্তিকেও চীনে শীর্ষস্থানে আছে গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে প্রথমবারের মত শীর্ষ চারে উঠে এসেছে ভিভো। 

সম্প্রতি গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ভিভো’র দখলে এবং বছরে ভিভো’র প্রবৃদ্ধি ২১ শতাংশ। চীনের বাজারে ভিভো’র পরে দ্বিতীয় স্থানে আছে অপ্পো। এদিকে আন্তর্জাতিক বাজারেও অপ্পোকে পেছনে ফেলে চতুর্থ অবস্থানে আছে ভিভো। 

স্মার্টফোনের আন্তর্জাতিক বাজারে প্রথমবারের মত চতুর্থ অবস্থানে এসেছে ভিভো। যেখানে বাজারের ১০ শতাংশজুড়ে আছে ভিভো।

এই বছরের দ্বিতীয় প্রান্তিকে অন্যান্য ব্র্যান্ডগুলোকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছিলো ভিভো। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) প্রকাশিত প্রতিবেদনে ওই তথ্য দেওয়া হয়। 

বিশ্বে ৫০টিরও বেশি দেশ এবং এলাকায় ভিভো’র সেলস সেন্টার আছে। আর বিশ্বজুড়ে ইতিমধ্যে ৪০ কোটিরও বেশি মানুষ ভিভো স্মার্টফোন ব্যবহার করে। বাংলাদেশে ভিভো’র ভি এবং ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো বেশি জনপ্রিয়তা পায়। এর মধ্যে চলতি বছর বাংলাদেশে এসেছে ভিভো’র সর্বাধিক আলোচিত ভিভো এক্স৭০ প্রো ৫জি স্মার্টফোন। স্মার্টফোনটির ক্যামেরা প্রযুক্তি নজর কেড়েছে পেশাদার ফটো ও সিনেমাটোগ্রাফারদের। 

বিশ্বখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান কার্ল জেইসের সমন্বয়ে স্মার্টফোনটির ক্যামেরায় ব্যবহৃত অপটিক্যাল প্রযুক্তি ছবি ও ভিডিও ধারণকে করেছে দুর্দান্ত; যা বদলে দিচ্ছে স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফি ও সিনেমাটোগ্রাফির ধারণা। এরই মধ্যে বাংলাদেশে স্মার্টফোনটি দিয়ে নির্মিত হয়েছে একটি চমৎকার শর্টফিল্ম ‘অ্যা হ্যাপি ম্যান।’

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি