ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ছাড়পত্র পেল ‘নীল মুকুট’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২, ১৬ জানুয়ারি ২০২০ | আপডেট: ২৩:৫৫, ১৬ জানুয়ারি ২০২০

কোন প্রকার কাটছাট ছাড়াই কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘নীল মুকুট’ সেন্সর ছাড়পত্র পেয়েছে । কোনো উৎসবে দেখানোর আগে দেশেই মুক্তি দেবেন ‘নীল মুকুট’ ছবিটি এমন ঘোষণা করেছিলেন কামার। বৃহস্পতিবার সেন্সর ছাড়পত্র পান তিনি।

তিনি বলেন, ‘সাম্প্রতিক কয়েকটি ছবি সেন্সর বোর্ডে আটকে গিয়েছিল। তাই স্বাভাবিকভাবেই একটু চিন্তিত ছিলাম। অসংখ্য ধন্যবাদ বাংলাদেশ সেন্সর বোর্ডকে “নীল মুকুট” আনকাট ছাড়ার জন্য।’ সমস্ত আনুষ্ঠানিকতা শেষে মাসখানেকের ভেতরেই ছবিটা পৌঁছাবেন দর্শকদের কাছে এমনটি আশা করেন কামার।

কামারের প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ জাতীয় চলচ্চিত্র পুরস্কার, প্যারিসের সিনেমা দ্যু রিলে গ্রাপি ও মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বর্ণশঙ্খসহ ১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছবিটি পুরস্কার পেয়েছিল। দেখানো হয়েছিল অর্ধশতাধিক উৎসবে।

আলোচনায় ছিল ‘শিকলবাহা’। এই ছবির চিত্রনাট্যের জন্য ইতিমধ্যে বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে পেয়েছেন সম্মানজনক ডব্লিউসিএফ। ‘অন্যদিন’–এর চিত্রনাট্যের জন্য সম্মানিত হয়েছেন বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মঞ্চ লোকার্নোর পিয়াতজা গ্রান্দায়। পেয়েছেন ওপেন ডোর্সের শ্রেষ্ঠ পুরস্কার, আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ। কানের লা এতেলিয়ার থেকে প্রযোজক সারা আফরীনসহ কামার আমন্ত্রণ পেয়েছিলেন ‘অন্যদিন’–এর জন্য, যেখানে উৎসব কর্তৃপক্ষের নিমন্ত্রণ ছাড়া নিজে থেকে কোনো নির্মাতা আবেদনই করতে পারেন না।

সেই বিচারে ‘নীল মুকুট’ একেবারেই আলোচনার বাইরে নতুন ছবি। এই প্রসঙ্গে কামার আহমেদ বলেন, ‘প্লেনে যাচ্ছিলাম, ‘শিকলবাহা’ বা ‘অন্যদিন’–এর কোনো একটা কাজে ইউরোপযাত্রায়ই ছিলাম। প্লেনের একটা কান্না আমাকে খুব ভাবিয়েছিল। প্লেনের লম্বা সময়টা কাটিয়েছি কয়েকটা সিকোয়েন্স লিখে। তারপরই শুটিং, ‘অন্যদিন’ বা ‘শিকলবাহা’র ফাঁকে ফাঁকেই কিন্তু সম্পাদনার টেবিলে গিয়ে হলো ফুটেজের সাথে প্রথম দেখাতেই প্রেম! তারপর বছরজুড়ে অন্য দুই কাজের ফাঁকে ফাঁকে সেই ছবির সঙ্গে সহবাস এবং অপরিকল্পিত ছবির জন্ম। যার নাম যার নীল মুকুট।’

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি