ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জবিতে বিশ্ব দর্শন দিবস পালিত

জবি প্রতিনিধি 

প্রকাশিত : ২২:৪৭, ২০ নভেম্বর ২০২০

'মানব মনে শান্তি লাভের উপায়' এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবং বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য বিধি মেনে সীমিত আয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিশ্ব দর্শন দিবস উদযাপন করা হয়েছে। 

শুক্রবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবসের র‍্যালি অনুষ্ঠিত হয়। দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদুল হাসানের নেতৃত্বে বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উক্ত র‍্যালিতে অংশ নেন।

র‍্যালি শেষে জবি দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তৌহিদুল হাসান বলেন, দর্শন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় এবং সত্য উদঘাটনে সহায়তা করে। কুসংস্কারমুক্ত সমাজ গঠনেও দর্শনের ভূমিকা অপরিসীম। 

তিনি আরও বলেন, 'দর্শনের শিক্ষাকে যথাযথভাবে কাজে লাগিয়ে ব্যক্তি, পরিবার তথা সমাজ জীবনে চলমান নানা সমস্যা সমাধান করা যায়। অন্যান্য বছরগুলোতে বিস্তৃত কর্মকাণ্ডের মাধ্যমে দিবসটিকে স্মরণীয় করার প্রচেষ্টা থাকলেও এবার করোনার মহামারিতে সে বিস্তৃত রূপ নিতে পারেনি।' উক্ত আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় অর্ধ-শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০০২ সালে ইউনেস্কো দর্শন দিবসের ঘোষণা দেয়। পরবর্তীতে ২০০৫ সালে বিশ্ব দর্শন দিবস পালনের আহ্বান জানায়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নানা আয়োজনে দিবসটি পালন করে আসছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ২০০৮ সাল থেকেই নানা উদ্যোগ-আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে।

বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও পালন করা হয় দিবসটি। তারই অংশ হিসেবে বাদ যায়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  এবারের আয়োজনও।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি