ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নবায়নযোগ্য শক্তির প্রয়োজন: অর্থমন্ত্রী

প্রকাশিত : ২১:০৮, ১০ মার্চ ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, গ্রিন এনার্জির জন্য আমাদের কাজ করতে হবে। পৃথিবী, মানবসম্প্রদায়কে রক্ষায় ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের নবায়নযোগ্য শক্তির প্রয়োজন। রোববার নবায়নযোগ্য শক্তি ও সাশ্রয়ী জ্বালানী নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা ও প্রদর্শনীর উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন অ-ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান ইডকল আয়োজিত গ্রিন অ্যানার্জিবিষয়ক বৃহৎ পরিসরের এ আয়োজনটি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), আগারগাও, ঢাকাতে অনুষ্ঠিত হচ্ছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আরও বলেন, জীবাশ্ম জ্বালানীর জন্য কার্বন নিঃসরণের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন মানব সম্প্রদায়ের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও বলেন, মোট এনার্জির ৮০ শতাংশ আসে জীবাশ্ম থেকে। যা পরিবেশের ক্ষতি করছে। পুরো বিশ্বের মানুষের ওপর এর প্রভাব পড়ছে।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সম্বন্বয়ক মো. আবুল কালাম আজাদ ও বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমাদ কায়কাউস। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইআরডি’র সচিব ও ইডকলের চেয়ারম্যান মনোয়ার আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ইডকলের এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও মাহমুদ মালিক।

প্রধানমন্ত্রীর জ্বালানি, খনিজ ও শক্তিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী (বীর বিক্রম) বলেন, গত এক দশকে আমাদের শক্তি উৎপাদনে দ্বিগুণের অধিক দক্ষতা অর্জন করেছি। তিনি তার বক্তব্যে সৌর শক্তি, পরিবেশ রক্ষায় গ্রিন এনার্জি ও জলবায়ুকে রক্ষায় শক্তি ব্যবহারে বিশেষভাবে জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনের পেছনে আমরা দায়ী নই, উন্নত দেশগুলো যারা কার্বন নিঃসরণে শীর্ষে তারাই এর জন্য প্রধানত দায়ী। একটি স্বাস্থ্যকর বসবাসযোগ্য বিশ্ব গড়ে তুলতে তিনি সবাইকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যোগ দিতে আহ্বান জানান।

ইডকলের এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও মাহমুদ মালিক তার স্বাগত বক্তব্যে বলেন, শক্তির যথার্থ ব্যবহার, পুনরায় ব্যবহারযোগ্য জ্বালানি উৎপাদন ও অর্থ বিনিয়োগে ইডকল মুখ্য ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ জ্বালানি, খনিজ ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমেদ কায়কাউস জানান, গত দুই শতক থেকে জীবাশ্ম থেকে শক্তি উৎপাদন করা হচ্ছে যেখানে নবায়নযোগ্য উৎস থেকে মাত্র ৫০ বছর আগে থেকে শক্তি উৎপাদন শুরু হয় এবং শক্তি উৎপাদনে নবায়নযোগ্য উৎসগুলোর ভূমিকা প্রায় ২০ শতাংশ। তাই ৮ শতাংশ জিডিপি অর্জনে আমাদের উচিৎ সৌর শক্তি, জল শক্তি ও সৌর অর্থনীতির ওপর বিশেষভাবে জোর দেওয়া।

রাষ্ট্রীয় মালিকানাধীন অ-ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান ইডকল সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে নবায়ন যোগ্য শক্তি, সাশ্রয়ী জ্বালানি ও অবকাঠামো নির্মাণে মূখ্য ভূমিকা পালন করছে।
প্রতিষ্ঠার পর থেকে বিগত ২০ বছরেরও অধিক সময় ধরে ইডকল অত্যন্ত সফলতা ও দৃষ্টান্তের সঙ্গে তার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় সব কার্যক্রম চালিয়ে আসছে মূলত নবায়নযোগ্য জ্বালানি ও বেসরকারি খাতের অবকাঠামোর উন্নয়নে আর্থিক অর্থায়নের মাধ্যমে।

উল্লেখ্য, ২০১৬ সালে ইডকলের অর্থায়নে সোলার হোম সিস্টেম কর্মসূচির আওতায় স্থাপিত প্রকল্পের জন্য জাতিসংঘ হতে “মোমেন্টাম ফর চেঞ্জ অ্যাওয়ার্ড” প্রদান করা হয়।
বিভিন্ন দেশের জ্বালানি খাতের কর্মরত ব্যক্তিবর্গকে নিয়ে এ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে যার উদ্দেশ্য হচ্ছে নবায়নযোগ্য জ্বালানি, এনার্জি এফিসিয়েন্সি এবং গ্রিন বিল্ডিং প্রযুক্তির প্রসার, এর বাজার সৃষ্টি ও সম্প্রসারণ, অর্থায়ন, নীতিনির্ধারক ইত্যাদি বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিবিধ জ্ঞান ও চিন্তাভাবনার আদান-প্রদান এবং এ ধরণের প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন বাধা দূরীকরণ। দুই দিনব্যাপী এ কর্মশালায় এশিয়ার বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি সংশ্লিষ্ট নীতিনির্ধারক, অর্থায়নকারী, উৎপাদনকারী প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এই কর্মশালায় অংশগ্রহণ করে নবায়নযোগ্য শক্তি সংশ্লিষ্ট বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। দেশি-বিদেশি ৪০০ জন অংশগ্রহণকারী এই কর্মশালায় অংশগ্রহণ করবেন বলে আমরা আশা করছি। দুই দিনব্যাপী প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত এবং রেজিস্ট্রেশন সাপেক্ষে কর্মশালায় অংশগ্রহণের সুযোগ থাকছে।

দেশি-বিদেশি ৬৫টি প্রদর্শনী কোম্পানি এবং ৪৮ জন বিশেষজ্ঞ এ কর্মশালায় পরিচালনা করবেন। কর্মশালার পাশাপাশি একইস্থানে দুই দিনব্যাপী একটি প্রযুক্তি মেলাও অনুষ্ঠিত হবে যেখানে ১০০টি স্টলের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি, এনার্জি এফিসিয়েন্সি, গ্রিন বিল্ডিং সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি এবং প্রকল্প প্রদর্শিত হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি